বড়দিনের শুভেচ্ছা জানাতে ইসলাম নিষেধ করেনি : শায়েখ আল-ঈসা

Looks like you've blocked notifications!
বিশ্ব মুসলিম লীগের প্রধান শায়েখ ডঃ মোহাম্মদ আল-ঈসা। ছবি : সংগৃহীত

বিশ্ব মুসলিম লীগের প্রধান শায়েখ ড.মোহাম্মদ আল-ঈসা বলেছেন, খ্রিস্টানদের সঙ্গে বড়দিনের শুভেচ্ছা বিনিময় করতে মুসলমানদের নিষেধ করে না ইসলাম। এক সাক্ষাতকারে এ কথা বলেছেন সৌদি আরবের এই সাবেক বিচারমন্ত্রী। খবর আরব নিউজের।

বিশ্ব মুসলিম লীগের প্রধান জানান, শরিয়া আইনে এমন কোনো পাঠ্য নেই যা মুসলমানদের খ্রিস্টানদের শুভেচ্ছা জানানোর ব্যাপারে নিষেধ করেছে।

তিনি উল্লেখ করেছেন যে, অমুসলিমদের সঙ্গে ছুটির শুভেচ্ছা বিনিময় সংক্রান্ত ফতোয়া মুসলিম বিশ্বের সিনিয়র পণ্ডিতদের দ্বারা জারি করা হয়েছিল এবং শরিয়া আইনশাস্ত্র সম্পর্কিত কোনো বিষয়ে আপত্তি করা জায়েজ হবে না।

তবে আপত্তি শুধুমাত্র নিশ্চিত ধর্মীয় ঐকমত্যের বিষয়ে হতে পারে, অনুমানমূলক নয়, যোগ করেন শায়েখ আল-ঈসা।

বিশ্ব মুসলিম লীগের মহাসচিব আরো বলেন, এমন কোনো ধর্মীয় পাঠ্য নেই যা এ ধরনের শুভেচ্ছাকে নিষিদ্ধ করে। যখন একজন মুসলিম অন্য অমুসলিমকে ছুটির দিনে শুভেচ্ছা জানায়, এর মানে এই নয় যে তিনি অন্য বিশ্বাসকে স্বীকার করছেন।

‘এই অভিবাদনগুলোর উদ্দেশ্য হলো এমন একটি বিশ্বে সহাবস্থান ও সম্প্রীতিকে উন্নীত করা যা অত্যন্ত প্রয়োজন,’ বলেছিলেন শায়েখ ডঃ মোহাম্মদ আল-ঈসা।

এরপর খ্রিস্টান ও ইহুদিদের উল্লেখ করে তিনি বলেন, মুসলিমদের ‘আহলে কিতাবের লোকদের’ দেওয়া খাবার (প্রাণীর মাংস) খাওয়ার অনুমতি দেয় ইসলাম। তবে অন্যদের দেওয়া খাবার খাওয়ার অনুমতি দেয় না।

উল্লেখ্য, বছরের পর বছর ধরে কিছু মুসলিম পণ্ডিত বড়দিনের শুভেচ্ছাকে অনৈসলামিক এবং এইভাবে নিষিদ্ধ হিসেবে চিহ্নিত করে আসছেন।