বন্দিদের মুক্তি না দিলে আফগান সরকারের সঙ্গে আলোচনা নয়, জানাল তালেবান

Looks like you've blocked notifications!

পাঁচ হাজার বন্দি মুক্তি না দিলে আফগান সরকারের সঙ্গে কোনো আলোচনায় বসবে না তালেবান। সরকারি বাহিনীর ওপর হামলা পুনরায় শুরু করার কথাও জানিয়েছে তালেবান। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তির কয়েক দিনের মাথায় এমন পরিস্থিতির মুখে পড়েছে দক্ষিণ এশিয়ার যুদ্ধ বিধ্বস্ত দেশ আফগানিস্তান। তালেবান মুখপাত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ওই চুক্তির অংশ হিসেবে গত এক সপ্তাহ ‘সংঘাত কমিয়ে আনার’ সময়কাল পালন করে চরমপন্থী ইসলামী গোষ্ঠী তালেবান।

যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি চুক্তিতে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনায় বসার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে।

কিন্তু গতকাল সোমবার তালেবানের এক মুখপাত্র জানান, আফগান সরকারের হাতে বন্দি পাঁচ হাজার তালেবান মুক্তি না পেলে কোনো শান্তি আলোচনায় বসবে না গোষ্ঠীটি। গত শনিবার কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি চুক্তির পর, তালেবান বন্দি মুক্তি না দেওয়ার বিষয়ে গত রোববার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেওয়া বক্তব্যের পর এমন প্রতিক্রিয়া জানায় তালেবান।

শান্তি চুক্তি অনুযায়ী, আফগানিস্তান থেকে ১৪ মাসের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস বলছে, দীর্ঘ দিনের শত্রুতা মুছতে চাইছে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিও চাইছেন, চুক্তি বাস্তবায়নে ওয়াশিংটন আন্তরিক হোক। যদিও চুক্তি সম্পাদনের দুইদিনের মাথায় আফগানিস্তানের খোস্ত প্রদেশে বোমা বিস্ফোরণে তিনজন নিহত ও ১১ জন আহত হয়েছেন।