বরফে ঢেকে গেছে সৌদি আরবের মরুভূমি (ভিডিওসহ)

Looks like you've blocked notifications!

সৌদি আরব নামটা শুনলেই মনে হয় মরুভূমির ধুধু প্রান্তর ও তীব্র গরম। তবে সেই ধারণা এবার বদলে গেছে। উষ্ণতার দেশ সৌদি আরবের বহু মরুভূমি ঢেকে গেছে বরফের চাদরে।

সংবাদমাধ্যম আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, তিন দিন ধরে দেশটিতে তীব্র শীত বিরাজ করছে। সেই সঙ্গে পড়ছে বরফও। মরুভূমি ও সংলগ্ন পাহাড় বিস্ময়করভাবে ঢেকে গেছে শুভ্র বরফে। 

এসব স্থানের ছবি ও ভিডিও এরইমধ্যে ভাইরাল হয়ে পড়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমে, যা পর্যটকদের কাছে তীব্র আকর্ষণ তৈরি করেছে।

দেশটির উত্তরা-পশ্চিমাঞ্চলের তাবুকের জর্ডান সীমান্ত সংলগ্ন জাবাল আল-লাউজ, আল-দাহের ও আলকান পাহাড়ে এই বিরল ঘটনা ঘটেছে। গত শুক্রবার থেকে এসব এলাকা সম্পূর্ণ বরফে ঢেকে গেছে।

সৌদি আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশটির উত্তরা-পশ্চিমাঞ্চলের কিছু জায়গায় তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে নেমে গেছে। ওই এলাকায় সবাইকে গরম কাপড় সঙ্গে রাখার জন্য কথা বলা হয়েছে।

মরুর বুকে বরফ জমা সৌদির উত্তরাঞ্চল সব সময়ই পর্যটকদের পছন্দের গন্তব্য। বরফ পড়া শুরু হওয়ার পর দেশের বিভিন্ন রাজ্য থেকে পর্যটকরা সেখানে ভিড় জমাচ্ছেন আর নিজেদের তোলা ছবি শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

সৌদিতে এমন বরফ পড়ার দৃশ্য সবসময় দেখা যায় না। যদিও দু-তিন বছর ধরে এমনটা হচ্ছে। গত বছর এপ্রিলে পড়া বরফ চমকে দিয়েছিল সবাইকে। তবে আগে পড়া বরফের মাত্রা ছিল কম।