বাইডেনের অভিষেকের আগে ‘অভ্যন্তরীণ হুমকির কোনো ইঙ্গিত নেই’ : পেন্টাগন প্রধান

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের সুরক্ষায় সহায়তা করতে ২৫ হাজারেরও বেশি ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হয়েছে। ছবি : রয়টার্স

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের আগে ‘অভ্যন্তরীণ হুমকির কোনো ইঙ্গিত পাওয়া যায়নি’ বলে জানিয়েছেন দেশটির অস্থায়ী প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টোফার মিলার।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এই অস্থায়ী প্রধান সোমবার এক বিবৃতিতে বলেন, বাইডেনের অভিষেক ঘিরে সম্ভাব্য নিরাপত্তা উদ্বেগের কারণে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের সুরক্ষায় সহায়তা করতে ২৫ হাজারেরও বেশি ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হয়েছে।

মিলার জানান, ন্যাশনাল গার্ড সেনাদের প্রত্যেকের ব্যাকগ্রাউন্ড পরীক্ষা করে দেখা হচ্ছে। আর এই কাজে এফবিআই সামরিক বাহিনীকে সহায়তা করছে।

বিবৃতিতে মিলার বলেছেন, বড় ধরনের নিরাপত্তা ইভেন্টের ক্ষেত্রে এই পরীক্ষা স্বাভাবিক, যদিও আমাদের কাছে অভ্যন্তরীণ হুমকির কোনো গোয়েন্দা তথ্য নেই। তার পরও রাজধানীকে সুরক্ষিত করতে কোনো পাথরই উল্টে দেখতে বাকি রাখছি না আমরা।’

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের নিরাপত্তা মহড়ার সময় সোমবার ইউএস ক্যাপিটলের কিছুটা দূরে একটি অস্থায়ী তাঁবুতে আগুন লাগে। এরপর সাময়িকভাবে বন্ধ রাখা হয় ক্যাপিটল।

নিরাপত্তাজনিত সতর্কবার্তার কারণে আগেই প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানের মহড়া বাতিল করা হয়েছে। তবে এ অনুষ্ঠানের অন্যান্য অংশের মহড়া চলছিল। আগুনের খবরে মহড়ায় অংশগ্রহণকারীদের ক্যাপিটল থেকে বাইরে বের করে নিরাপদ জায়গায় নেওয়া হয়।

গণমাধ্যম জানায়, সোমবার ক্যাপিটল থেকে কিছু দূরে একটি অস্থায়ী তাঁবুতে আগুন লেগে যায়। সেই তাঁবুতে কেউ ছিল না। ওই আগুনে বিপুল ধোঁয়া ছড়িয়ে পড়ে। তবে কিছুক্ষণের মধ্যেই ওয়াশিংটন ডিসির অগ্নিনির্বাপণ কর্মীরা গিয়ে আগুন নিভিয়ে ফেলেন।

বুধবারের জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে আগে থেকেই নিশ্চিদ্র নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে ওয়াশিংটন ডিসিকে।

গত ৬ জানুয়ারি জো বাইডেনের বিজয় প্রত্যয়নের দিন ট্রাম্প-সমর্থকদের ইউএস ক্যাপিটলে হামলার পর মার্কিন পার্লামেন্ট ভবনটি ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।