বাইডেনের মন্ত্রিসভার সদস্যদের সিনেটে অনুমোদন দেওয়া শুরু

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ নেওয়ার পরপরই সিনেটে শুরু হয়েছে নতুন মন্ত্রিসভার সদস্যদের অনুমোদন প্রক্রিয়া। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ নেওয়ার পরপরই সিনেটে শুরু হয়েছে নতুন মন্ত্রিসভার সদস্যদের অনুমোদন প্রক্রিয়া। এরই অংশ হিসেবে সিনেটের প্রথম অনুমোদন পেয়েছেন এভ্রিল হেইনেস। তাঁকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক পদে নিয়োগ দেন বাইডেন।

সিনেটে অনুমোদনের মধ্য দিয়ে বাইডেনের নিরাপত্তা দলের মূল সদস্য হয়ে উঠবেন সিআইএর সাবেক উপপরিচালক হেইনিস। বুধবার ৮৪-১০ ভোটে তাঁর নিয়োগ চূড়ান্ত হয় সিনেটে। খবর ইউএনবির।

এদিকে, বাইডেনের দায়িত্ব গ্রহণের পর বুধবার তিনজন নতুন সিনেটর শপথ গ্রহণ করেছেন, যার মধ্য দিয়ে সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন ডেমোক্র্যাটরা। এর আগে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদেও আধিপত্য ছিল ডেমোক্র্যাটদের।

জর্জিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট রাফায়েল ওয়ার্নক ও জন অসফ এবং ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত অ্যালেক্স প্যাডিয়া- নতুন এই তিন সিনেটরকে শপথ বাক্য পাঠ করান নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

হাউজে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ডেমোক্র্যাট সিনেটর চাক শুমার সহকর্মীদের প্রতি প্রেসিডেন্টের ঐক্যের মনোভাবকে কর্মে রূপান্তর করার আহ্বান জানিয়েছেন।

সংখ্যাগরিষ্ঠ নেতা হিসেবে নিজের প্রথম বক্তৃতায় শুমার বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন, আমরা আপনার কথা স্পষ্ট শুনতে পেয়েছি। আমাদের দীর্ঘসূচি রয়েছে এবং আমাদের এটি একসঙ্গে বাস্তবায়ন করতে হবে। 

প্রসঙ্গত, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর ডেমোক্র্যাট নেতা জো বাইডেন মুখোমুখি হতে যাচ্ছেন বেশকিছু চ্যালেঞ্জের। প্রথম ১০ দিনেই বাইডেন বেশ কিছু নির্বাহী আদেশ জারির কাজ শুরু করছেন। এই আদেশগুলো প্রেসিডেন্টের ক্ষমতাবলে জারি করা নির্বাহী আদেশ, যার জন্য কংগ্রেসের অনুমোদনের প্রয়োজন হয় না।