বাগদাদে বোমা হামলায় নিহত বেড়ে ৩২, আইএসের দায় স্বীকার

Looks like you've blocked notifications!
ইরাকের রাজধানী বাগদাদে একটি বাজারে গতকাল বৃহস্পতিবারের আত্মঘাতী দুটি বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। ছবি : রয়টার্স

ইরাকের রাজধানী বাগদাদের কেন্দ্রস্থলে একটি জনাকীর্ণ বাজারে গতকাল বৃহস্পতিবার আত্মঘাতী দুটি বোমা হামলায় ৩২ জন নিহত ও ১১০ জন আহত হয়েছে।

কোনো প্রমাণ উপস্থাপন না করেই ইসলামিক স্টেট (আইএস) গ্রুপ এ হামলার দায় স্বীকার করেছে। খবর সিএনএন ও এএফপির।

খবরে বলা হয়, গত তিন বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা। এ সময় আরেক আত্মঘাতী বোমা হামলাকারী একই এলাকা লক্ষ্য করে বিস্ফোরণ ঘটায়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রথম বোমা হামলাকারী অসুস্থতার অভিনয় করে রাজধানীর তায়ারান স্কয়ারের ব্যস্ত বাজারে লোকজনকে জড়ো করার পর তার কাছে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

এ ঘটনায় হতাহতদের উদ্ধারে সেখানে আরো মানুষ ছুটে এলে দ্বিতীয় আত্মঘাতী বোমা হামলাকারী তার বোমার বিস্ফোরণ ঘটায়।

দেশব্যাপী প্রায় এক বছর ধরে বহাল থাকা কোভিড-১৯ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর খোলা আকাশের নিচে বসা এ বাজার মানুষের ভিড়ে গমগম করছিল। বাজারটির বিভিন্ন স্টলে পুরোনো কাপড় বিক্রি করা হয়।

ঘটনাস্থল থেকে এএফপির এক ফটোগ্রাফার জানান, নিরাপত্তা বাহিনীর সদস্যরা স্থানটি ঘিরে রেখেছে। সেখানে কর্দমাক্ত রাস্তায় রক্তমাখা কাপড় পড়ে রয়েছে।

মধ্যরাতের পর আইএস তাদের অনলাইন প্রচারণা চ্যানেলে এ হামলার দায় স্বীকার করে একটি বার্তা পোস্ট করে।

প্রেসিডেন্ট বারহাম সালেহ বৃহস্পতিবারের এ হামলার ঘটনায় কঠোর নিন্দা জানিয়ে বলেন, ‘আমাদের দেশকে অস্থিতিশীল করার প্রচেষ্টায় যারা জড়িত তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে।’