বাল্টিক সাগরে ন্যাটোর নৌ মহড়া যোগ দিল সুইডেন-ফিনল্যান্ড

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। ছবি : রয়টার্স

সুইডেন ও ফিনল্যান্ডকে সঙ্গে নিয়ে নৌ মহড়া শুরু করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। রোববার বাল্টিক সাগরে দুই সপ্তাহব্যাপী এ মহড়া শুরু হয়। অ্যাসোসিয়েটেড প্রেস ও ভয়েস অব আমেরিকা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৬টি দেশের সামরিক বাহিনীর সাত হাজারেরও বেশি সদস্য এতে অংশ নিচ্ছে। এই ১৬ দেশের মধ্যে ন্যাটোভুক্ত হওয়ার অপেক্ষায় থাকা সুইডেন ও ফিনল্যান্ডও রয়েছে।

১৯৭২ সাল থেকে প্রতি বছর ‘বাল্টপস’ নৌ মহড়া নামে পরিচিত এই অনুশীলন চালিয়ে আসছে ন্যাটো। সুনির্দিষ্ট কোনও হুমকির জবাব হিসেবে এই মহড়া পরিচালনা করা হয় না।

এ মহড়া শুরুর একদিন আগে শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপব তাইয়েপ এরদোয়ানের সঙ্গে কথা বলেন ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ। ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের সদস্যপদ নিয়ে  ফোনে কথা হয় তাঁদের। স্টোলটেনবার্গ জানিয়েছেন, এরদোয়ানের সঙ্গে তাঁর ‘গঠনমূলক ফোনালাপ’ হয়েছে।

উল্লেখ্য, ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানের বিষয়ে প্রথম থেকেই আপত্তি তুলেছে তুরস্ক। এর ফলে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর জোটটির ঐতিহাসিক সম্প্রসারণ থমকে আছে। এর মধ্যেই রোববার দেশ দুইটিকে সঙ্গে নিয়ে মহড়া চালালো ন্যাটো।

বাল্টপস নৌ মহড়াটি আগামী ১৭ জুন জার্মানির কিয়েল বন্দরে শেষ হওয়ার কথা রয়েছে।