বাস্তব জীবনে গালিভারের সাক্ষাৎ! (ভিডিওসহ)

Looks like you've blocked notifications!

অ্যাংলো-আইরিশ লেখক ও পেশায় ধর্মযাজক জোনাথান সুইফট তাঁর গালিভারস ট্র্যাভেলস বইতে প্রথম লিলিপুটদের দেশের কথা উল্লেখ করেছিলেন। গল্পের নায়ক লেমুয়েল গালিভার জাহাজডুবির পর ঢেউয়ে ভেসে এমন একটি দ্বীপে উঠেছিলেন, যেখানকার মানুষদের উচ্চতা ছিল খুবই কম।

একদিন সকালে গালিভারের মতো বড় চেহারার মানুষকে আচমকা দেখে ছোট্ট ওই মানুষগুলি আতঙ্কিত হয়ে পড়লেও পরে বন্ধুত্ব করেন। গালিভারের খাবারের সংস্থান করার পাশাপাশি থাকার জায়গাও তৈরি করে দেন। প্রায় একই ধরনের ঘটনার যেন পুনরাবৃত্তি হল ভারতের উত্তর প্রদেশের লখনউ শহরে! আর গালিভারের বদলে এই গল্পের প্রধান চরিত্র হলেন আফগানিস্তানের এক নাগরিক। নাম শের খান।

আফগানিস্তানে নিরাপদ নয়, তাই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তাদের একদিনের আন্তর্জাতিক ক্রিকেট সিরিজটি হচ্ছে উত্তর প্রদেশের লখনউ শহরে। ফলে আফগানিস্তানের প্রচুর সমর্থক ভিড় জমিয়েছেন নবাবের শহরে। কিন্তু, তাঁদের মতো আফগানিস্তান থেকে খেলা দেখতে এসে বিড়ম্বনায় পড়েছেন  শের খান।

এক সপ্তাহের জন্য লখনউে থাকার কথা রয়েছে তাঁর। কিন্তু, আট ফুট দুই ইঞ্চি উচ্চতার জন্য শহরের কোনো হোটেলে থাকার জায়গা পাচ্ছেন না তিনি। হোটেল মালিকরা তাঁকে দেখে অবাক হওয়ার পাশাপাশি সটান তাঁর মাপের ঘর নেই বলে জানিয়ে দিচ্ছেন। অনেকে আবার তাঁকে দেখে সন্দেহজনক মনে হচ্ছে বলেও জানিয়েছেন।

গত মঙ্গলবার অনেক জায়গায় হোটেল খুঁজে ব্যর্থ হয়ে লখনউয়ের নাকা পুলিশ স্টেশনে ঢুকে পড়েন শের খান। পুলিশ কর্মীদের সব কথা খুলে বলে সাহায্য চান। এরপর সেখান উপস্থিত পুলিশ কর্মকর্তারা তাঁর কাগজপত্র পরীক্ষা করে স্থানীয় একটি হোটেলে ব্যবস্থা করে দেন।

কিন্তু, সেখানেও শের খানের অসুবিধা হচ্ছে বলে জানা গেছে। বিছানার খাট থেকে পা বেরিয়ে যাওয়ার পাশাপাশি বাথরুমে ঢুকতে সমস্যা হচ্ছে। এমনকী ঘরে থাকা চেয়ারেও বসতে পারছেন তিনি। পাশাপাশি ওই হোটেলে প্রচণ্ড লম্বা একটি মানুষ রয়েছেন শুনে প্রতিনিয়ত প্রচুর মানুষ ভিড় জমাচ্ছেন। ফলে সমস্যায় পড়ছেন হোটেল কর্তৃপক্ষ। শের খান হোটেল ছাড়ার পরেই এর সমাধান হবে বলে আশা তাদের।