বিক্ষোভে সমর্থন : দুই বিশিষ্ট ইরানি অভিনেত্রী গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
ইরানি অভিনেত্রী হেঙ্গামেহ গাজিয়ানি (ডানে) ও কাতায়ুন রিয়াহি। ছবি : সংগৃহীত

প্রকাশ্যে সরকারবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ার অভিযোগে দুই বিশিষ্ট ইরানি অভিনেত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়।

ইরনা নিউজ এজেন্সির বরাতে বিবিসি বলছে, হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি ইরানের কর্তৃপক্ষের বিরুদ্ধে যোগসাজশ ও কাজ করার অভিযোগে অভিযুক্ত। উভয় নারী এর আগে তাদের মাথার স্কার্ফ ছাড়াই জনসমক্ষে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছিলেন।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে পুলিশ হেফাজতে এক কুর্দি নারীর মৃত্যুর পর থেকে দেশটিতে বিক্ষোভ শুরু হয়।

হিজাব পড়ার নিয়ম ভঙ্গ করার অভিযোগে মাশা আমিনি (২২) নামের ওই নারীকে রাজধানী তেহরানে নৈতিকতা পুলিশ আটক করেছিল। তিনদিন পর ১৬ সেপ্টেম্বর মাশা আমিনি পুলিশ হেফাজতে মারা যান।

গণমাধ্যমে এমন খবর পাওয়া গেছে যে, পুলিশ অফিসাররা তাকে লাঠি দিয়ে মারধর করে এবং একটি গাড়ির সঙ্গে তার মাথায় আঘাত করে। কিন্তু পুলিশ মাশা আমিনির সঙ্গে দুর্ব্যবহারের বিষয়টি অস্বীকার করে এবং বলে যে তার হার্ট অ্যাটাক হয়েছিল।

হেঙ্গামেহ গাজিয়ানি ও কাতায়ুন রিয়াহি - উভয়ই একাধিক পুরস্কার বিজয়ী অভিনেত্রী। রোববার ইরানের প্রসিকিউটর অফিসের নির্দেশে তাদের আটক করা হয়।

গ্রেপ্তারের আগে, গাজিয়ানি সোশ্যাল মিডিয়ায় লিখেছিলেন, ‘যাই ঘটুক না কেন, জেনে রাখুন যে বরাবরের মতো আমি ইরানের জনগণের পাশে থাকব। এটাই হয়তো আমার শেষ পোস্ট।’