বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র তাসনিম

Looks like you've blocked notifications!
ভারতের কর্ণাটক রাজ্যের মহীশূর শহরকে পরিচ্ছন্নতার দৃষ্টান্ত আকারে হাজির করতে চান নবনির্বাচিত মেয়র মুসলিম নারী তাসনিম। ছবি : সংগৃহীত

ভারতের কর্ণাটক রাজ্যের মহীশূর জেলা শহরের মেয়র হলেন মুসলিম নারী তাসনিম। মুসলিম নারী হিসেবে তিনিই প্রথম এ পদে আসীন হলেন। নাগরিকত্ব সংশোধনী আইন-সিএএ ও নাগরিকপঞ্জি-এনআরসি বিরোধী প্রতিবাদে উত্তাল ভারত। এই আন্দোলনের পুরোভাগে কার্যত গোটা মুসলিম সম্প্রদায়। ঠিক সে সময় জনতা দল (সেক্যুলার) প্রার্থী তাসনিমের এই জয় অত্যন্ত ইঙ্গিতবহ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। বিজেপি প্রার্থী গীতা যোগানন্দকে ২৪ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়রের পদে বসলেন তাসনিম।

মহীশূরকে পরিচ্ছনতার শহর বলা হয়ে থাকে। এই শহরের ২২তম মেয়র হয়ে তাসনিম জানান, এই জয়ে তিনি অত্যন্ত খুশি। শহরের পরিচ্ছন্নতা ধরে রাখাই হবে তাঁর প্রথম লক্ষ্য। বিভিন্ন সমস্যার দ্রুত সমাধানে সচেষ্ট হবেন বলে আশ্বাস দেন তাসনিম। মহীশূরের ২৬ নম্বর ওয়ার্ডের সাবেক নির্বাচিত প্রতিনিধি তিনি। তাসনিমের পক্ষে ভোট পড়ে ৪৭টি। অন্যদিকে গীতা পান মাত্র ২৩ ভোট।

নিজ দল জেডিএসকে ধন্যবাদ জানান তাসনিম। কোনো মুসলিমকে পৌরসভা নির্বাচনে লড়ার সুযোগ এই প্রথম নয় জেডিএসের। এর আগে ১৯৯৬ সালে প্রথম মুসলিম মেয়র হন আরিফ হুসেন। এরপর ২০০৮ সালে আইয়ুব খানও জেডিএসের হয়ে মেয়র নির্বাচিত হন।

তবে ১৫৮ বছরের ইতিহাসে এই প্রথম কোনো মুসলিম নারী মেয়র পেল মহীশূর শহর।