বিদ্যুৎ বাঁচাতে এক ঘণ্টা আগেই নিভবে আইফেল টাওয়ারের বাতি

Looks like you've blocked notifications!
প্যারিসের আইকনিক স্থাপত্য আইফেল টাওয়ার। ছবি : রয়টার্স

তীব্র জ্বালানি সংকটের মুখোমুখি হয়েছে ইউরোপের দেশগুলো। আশঙ্কা করা হচ্ছে, আসন্ন শীত মৌসুমে এই সংকট আরও জোরালো হতে পারে। বিপর্যস্ত হতে পারে ইউরোপের জনজীবন। তাই শীত শুরুর আগেই বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে ইউরোপের দেশগুলো।

এর অংশ হিসেবে রাজধানী প্যারিসের আইকনিক স্থাপত্য আইফেল টাওয়ারের বাতি এক ঘণ্টার কিছু বেশি সময় আগেই নিভিয়ে ফেলার ঘোষণা দিয়েছে ফ্রান্স। খবর এনডিটিভি ও রয়টার্সের।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার প্যারিসের মেয়র আনি দালগো জানান, প্রতিদিন যেসময় আইফেল টাওয়ারের বাতি নিভিয়ে ফেলা হয় তারও এক ঘণ্টার কিছু বেশি সময় আগেই তা নেভানো হবে। মূলত বিদ্যুৎ ও জ্বালানি বাঁচাতে আইফেল টাওয়ার প্রতিদিন কিছুটা বেশি সময় অন্ধকার থাকবে।

সাধারণত প্রতিদিন রাত ১ টার দিকে আইফেল টাওয়ারের ২০ হাজার বাতি নিভিয়ে ফেলা হয়। নতুন নিয়মের কারণে এখন থেকে প্রতিদিন রাত ১১ টা ৪৫ মিনিটে অন্ধকার হয়ে যাবে এই স্থাপনা। এর মধ্য দিয়ে টাওয়ারে বিদ্যুতের ব্যবহার ৪ শতাংশ কমিয়ে আনা সম্ভব হবে বলে আশা করছে নগর কর্তৃপক্ষ।

১৮৮৯ সালে প্যারিসে আকাশচুম্বী এই লোহার কাঠামো নির্মাণ করা হয়। বিখ্যাত পুরকৌশলী গুস্তাভ আইফেল এটি নির্মাণ করেন। এটি নির্মাণের পর তৎকালীন বিশ্বের সবচেয়ে উঁচু ওয়াশিংটন মনুমেন্ট তার খেতাব হারায়। ওয়াশিংটন মনুমেন্টের উচ্চতা ১৬৯ দশমিক ১৬ মিটার বা ৫৫৫ ফুট।