বিরুদ্ধে নয়, বিয়ে নিয়ে আমার দুশ্চিন্তা ছিল : মালালা

Looks like you've blocked notifications!

গত সপ্তাহে আসসার মালিক নামের একজন পাকিস্তানি যুবককে বিয়ে করেছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। তবে বিয়ের পর অন্য একটি কারণে তিনি বেশি আলোচনায় আছেন। মূলত মাস কয়েক আগে তিনি বিয়ে নিয়ে যে মন্তব্য করেছিলেন, সেই ঘটনায় সমালোচিত হচ্ছেন।

এক সাক্ষাৎকারে মালালা বলেছিলেন, আমি এখনো বুঝে উঠতে পারি না যে লোকজন কেন বিয়ে করে! আপনি যদি কাউকে আপনার জীবনে চান, তাহলে বিয়ের কাগজপত্রে আপনাকে সই করতে হবে কেন; কেন মানুষ একত্রে থাকতে পারে না?

এবার মালালা বলেছেন, বিয়ে নিয়ে তাঁর দুশ্চিন্তা ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

‘অ্যান্ড্রু মার শো’ নামে বিবিসির অনুষ্ঠানে শান্তিতে নোবেলজয়ী মালালা নিজের অবস্থান স্পষ্ট করে জানান, বিয়ের বিরুদ্ধে নয়, বিয়ে নিয়ে উদ্বিগ্ন ছিলেন তিনি।

উপস্থাপক মালালাকে জিজ্ঞাসা করেন, ‘আপনি তো বিয়ের বিরুদ্ধে ছিলেন, কী কারণে আপনার অবস্থান বদলাল?’

মালালা বলেন, ‘আমি তো বিয়ের বিরুদ্ধে ছিলাম না, বিয়ে নিয়ে আমার উদ্বেগ ছিল। এটা সত্য যে বাল্যবিবাহ, বিচ্ছেদ ও ক্ষমতার ভারসাম্যহীনতা দেখা বিশ্বের অসংখ্য মেয়ের মধ্যে এ উদ্বেগ রয়েছে।’

বিবিসির ওই অনুষ্ঠানে ২৪ বছর বয়সী পাকিস্তানি নারী অধিকারকর্মী মালালা আরও বলেন, ‘আমি সত্যিই ভাগ্যবান যে আমি এমন একজনকে খুঁজে পেয়েছি, যিনি আমাকে বোঝেন। আমার এসব মূল্যবোধ সম্পর্কে অবগত, আমার রসবোধ বোঝেন। এ ছাড়া আমাদের দুজনের মধ্যে আরও অনেক কিছুতেই মিল রয়েছে।’