‘বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম’

Looks like you've blocked notifications!
ফ্রান্সের গবেষণা প্রতিষ্ঠান অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিক্টিমস দ্যু টেররিজমের নির্বাহী পরিচালক গুইলিউম ডেনোইক্স ডি সেন্ট-মার্ক। ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ছড়ানোর পেছনে পশ্চিমা বিশ্ব মুসলিম সম্প্রদায়কে দোষারোপ করলেও সম্পূর্ণ উল্টো সুরে কথা বললেন ফ্রান্সের একটি গবেষণা প্রতিষ্ঠানের প্রধান গুইলিউম ডেনোইক্স ডি সেন্ট-মার্ক। তিনি জানান, সন্ত্রাসবাদের দায় পশ্চিমা বিশ্ব মুসলিমদের ওপর চাপিয়ে দিলেও বাস্তব পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন।

তুরস্কের বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি এক প্রতিবেদনে জানায়, ফ্রান্সে সন্ত্রাসবাদ বিরোধী আন্তর্জাতিক সম্মেলনে দেশটির অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিক্টিমস দ্যু টেররিজমের নির্বাহী পরিচালক গুইলিউম ডেনোইক্স ডি সেন্ট-মার্ক জানান, বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলার শিকার ৮০ শতাংশই মুসলিম সম্প্রদায়ের মানুষ।

সেন্ট-মার্ক বলেন, ‘মুসলিমরাই সবার আগে সন্ত্রাসবাদ ও উগ্রবাদের শিকার হচ্ছেন। এটা গুরুত্ব সহকারে মনে রাখতে হবে যে, পশ্চিমা দেশগুলো প্রচার করে সন্ত্রাসীরা মুসলিম আর সন্ত্রাসবাদের শিকার হচ্ছে অমুসলিমরা। এটি সত্য নয়।’

তিনি জানান, বিশ্বব্যাপী সন্ত্রাসী হামলার ৮০ ভাগেরই শিকার হচ্ছেন মুসলিমরা এবং মৌলবাদ রোধে কাজ করা এখন গুরুত্বপূর্ণ।

সেন্ট-মার্ক আরও জানান, তাঁর সংস্থাটি সন্ত্রাসবাদের শিকার অনেক মুসলিম ব্যক্তিকে আন্তর্জাতিক এই সম্মেলনে আমন্ত্রন জানিয়েছে। তিনি চান সন্ত্রাসীদের আক্রমনে ধ্বংস হয়ে যাওয়া মুসলিম সম্প্রদায়ের মধ্যে সেতুবন্ধন গড়ে উঠুক।

অ্যাসোসিয়েশন ফ্রান্সিস দেস ভিক্টিমস দ্যু টেররিজ ও নিস মিউনিসিপালিটির যৌথ উদ্যোগে ফ্রান্সে গতকাল বৃহস্পতিবার শুরু হওয়া তিনদিন ব্যাপী এই সম্মেলনটি আগামীকাল শনিবার শেষ হবে।

বিশ্বের ৮০টি দেশ থেকে মোট ৪৫০ জন সন্ত্রাসী হামলার শিকার এই সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।