বিশ্বাসঘাতকতার অভিযোগে রাশিয়ায় গ্রেপ্তার বিজ্ঞানী

Looks like you've blocked notifications!
দীর্ঘদিন ধরে হাইপারসনিক মিসাইল নিয়ে কাজ করছেন রাশিয়ার বিজ্ঞানীরা। ছবি : সংগৃহীত

রাশিয়ায় বিশ্বাসঘাতকতার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে এক জ্যেষ্ঠ বিজ্ঞানীকে। একটি হাইপারসনিক রিসার্চ ল্যাবের পরিচালকের দায়িত্বে ছিলেন তিনি। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

আলেকজান্ডার কুরানভ নামের ৭৩ বছর বয়সী ওই বিজ্ঞানী দীর্ঘদিন ধরে হাইপারসনিক প্রযুক্তি নিয়ে কাজ করছেন। সাবেক সোভিয়েত ইউনিয়নের সময়েও তিনি জাতীয় স্তরের বিজ্ঞানী ছিলেন। বহু সামরিক প্রকল্পে কাজ করেছেন। রাশিয়ার প্রশাসনের বক্তব্য, দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন আলেকজান্ডার কুরানভ। গোপন তথ্য বিদেশি নাগরিকের হাতে তুলে দিয়েছেন। তবে, আলেকজান্ডার কুরানভ ঠিক কোন তথ্য পাচার করেছেন এবং কাকে পাচার করেছেন, তা নিয়ে বিস্তারিত জানায়নি রাশিয়ার প্রশাসন।

দীর্ঘদিন ধরে হাইপারসনিক মিসাইল নিয়ে কাজ করছেন রাশিয়ার বিজ্ঞানীরা। সেন্ট পিটার্সবার্গে স্টেট হাইপারসনিক সিস্টেম রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর ছিলেন আলেকজান্ডার কুরানভ। ওই সংস্থাতেই হাইপারসনিক মিসাইল নিয়ে কাজ হচ্ছিল। ‘হাইপারসনিক্‌স’-এর অর্থ শব্দের চেয়ে অন্তত পাঁচ গুণ বেশি গতিতে উড়তে পারা। রাশিয়ার বিজ্ঞানীরা চেষ্টা করছিলেন ওই গতিতে রকেট ছোড়ার। আলেকজান্ডার ছিলেন সেই প্রকল্পের প্রধান।

আলেকজান্ডার কুরানভের বিরুদ্ধে অভিযোগ, তিনি প্রকল্পের গোপন তথ্য বিদেশি নাগরিকের কাছে পাচার করেছেন। রাশিয়ায় বিশ্বাসঘাতকতার শাস্তি অন্তত ১২ থেকে ২০ বছরের জেল। তদন্তকারী কর্মকর্তারা গতকাল বৃহস্পতিবার আলেকজান্ডারকে গ্রেপ্তার করে আদালতে নিয়ে যান। সেখানে তাঁরা আলেকজান্ডারকে দুই মাস পুলিশি হেফাজতে চান।

আলেকজান্ডার প্রথম নন, এর আগেও বেশ কয়েকজন বিজ্ঞানীকে গ্রেপ্তার করেছে রাশিয়া। তাঁরা সবাই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার দায়িত্বে ছিলেন। হাইপারসনিক প্রযুক্তি নিয়ে কর্মরত আরও বিজ্ঞানীকে গ্রেপ্তার করা হয়েছে গত কয়েক মাসে।