বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে গেলেন আদানি

Looks like you've blocked notifications!
বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় এক ধাক্কায় অনেকটা নেমে গেলেন ভারতীয় ধনবকুবের গৌতম আদানি। ছবি : রয়টার্স

বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় এক ধাক্কায় অনেকটা নেমে গেলেন ভারতীয় ধনবকুবের গৌতম আদানি। কয়েকদিনের ব্যবধানেই একেবারে প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছেন ভারতীয় ধনকুবের। এক সপ্তাহ আগেও ধনীতমদের তালিকায় আদানি ছিলেন ‘থার্ড বয়’।

ক্রমে প্রথম স্থান দখলের দৌড়ে এগোচ্ছিলেন শিল্পপতি। কিন্তু সেই তৃতীয় স্থান এখন অতীত। আদানি ধনীতম ব্যক্তিদের তালিকায় এখন রয়েছেন ১১ নম্বর স্থানে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

আদানি গ্রুপের বাণিজ্যিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে ‘কর্পোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজির’ অভিযোগ ওঠার পর টালমাটাল পরিস্থিতির মুখোমুখি হয়েছেন এর শীর্ষ নির্বাহী গৌতম আদানি। এশিয়ার শীর্ষ ধনী গৌতম আদানির কোম্পানিকে নিয়ে নিউইয়র্ক-ভিত্তিক প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ রিসার্চের গবেষণা প্রতিবেদন প্রকাশের পর থেকে গত কয়েক দিনে এই কোম্পানির সম্পদ কমেছে ৭ হাজার ১০০ কোটি ডলারেরও বেশি। আদানির কোম্পানির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তোলা হয়েছে ওই রিপোর্টে।

গত বুধবার হিন্ডেনবার্গ ওই রিপোর্ট প্রকাশ করে আদানিদের বিরুদ্ধে কারচুপির অভিযোগ তুলেছে। সেখানে বলা হয়েছে, কৃত্রিম ভাবে আদানি গোষ্ঠী শেয়ার বাজারে নিজেদের দর বাড়িয়েছে। কারচুপির মাধ্যমে ধনী হয়েছে তারা। আদানিদের বিরুদ্ধে এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই শেয়ার বাজারে ধস নেমেছে। হু হু করে কমে গিয়েছে শেয়ারের দাম।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, দ্রুতগতিতে সম্পদ হারিয়ে বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকা থেকে ছিটকে পড়েছেন গৌতম আদানি। এমনকি এই গতিতে সম্পদের অবনমন ঘটতে থাকলে শিগগিরই এশিয়ার শীর্ষ ধনীর তকমাও হারাতে পারেন তিনি।