বিশ্বে এক দিনে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে

Looks like you've blocked notifications!
নভেল করোনাভাইরাসে মৃত ব্যক্তিকে নিয়ে যাওয়া হচ্ছে। ছবি : সংগৃহীত

বিশ্বে এক দিনে নভেল করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু কমেছে। গতকাল বুধবার শেষ ২৪ ঘণ্টায় ১৬ হাজারের বেশি মারা যায়। আজ বৃহস্পতিবার তা কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৯১০ জনে। এ সময়ে নতুন শনাক্ত হয়েছে ১৮ লাখ ১০ হাজার ৩৪৩ জন। এর আগের দিন যা ছাড়িয়েছিল ২০ লাখ।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় বিশ্বজুড়ে করোনাভাইরাস শনাক্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এ তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটার্স বলছে, বিশ্বে নতুন রোগী শনাক্ত ও মৃত্যু কমার পাশাপাশি সুস্থতা ফিরে পেয়েছে অনেকে। শেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১৩ লাখ ৭০ হাজার ৮১০ জন। গতকাল বুধবার সুস্থ হয় ১২ লাখ ৬৮ হাজার ২৪৩ জন। এদিন নতুন শনাক্তের সংখ্যা ছিল ২০ লাখ ১৬ হাজার ৬৫৫ জন। তার আগের দিন মঙ্গলবার শনাক্তের সংখ্যা ছিল ১০ লাখ ৩২ হাজার ৮২৯ জন, যা সোমবারের তুলনায় প্রায় এক লাখ কম ছিল।

বুধবার মারা যায় ১৬ হাজার ৭৩১ জন। মঙ্গলবার মৃত্যুর সংখ্যা ছিল তিন হাজারের কিছুটা বেশি, যা তার আগের দিনের তুলনায় প্রায় ৪০০ জন বেশি ছিল। আর, আজ সেখানে মারা গেছে পাঁচ হাজার ৯১০ জন।

এ পর্যন্ত ৪৭ কোটি ৬৪ লাখ ৮১ হাজার ৯৩৪ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে দাবি করছে ওয়ার্ল্ডোমিটার্স। আর, করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়েছে ৪১ কোটি ১৪ লাখ ৭৯ হাজার ৯৭১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।