বেলুন ইস্যুতে এবার যুক্তরাষ্ট্রের দিকে আঙুল তুলল চীন

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

চীনা ‘গুপ্তচর বেলুন’ ইস্যু যেন থামছেই না। যুক্তরাষ্ট্রের আকাশে পাওয়া বেলুন নিয়ে নজরদারির অভিযোগ করে আসছিল তারা। তবে, এবার যুক্তরাষ্ট্রের দিকেই আঙুল তুলছে চীন। তাদের দাবি, গত বছরে তাদের আকাশ সীমায় ১০টির বেশি বেলুন ছেড়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

বেইজিং বলছে, যুক্তরাষ্ট্র অনেকবার আন্তর্জাতিক আকাশ সীমা আইন লঙ্ঘন করেছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) নিয়মিত সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন বলেন, ‘অন্যদের আকাশ সীমায় অবৈধভাবে যুক্তরাষ্ট্রের প্রবেশ অস্বাভাবিক নয়। তারা হরহামেশায় এমনটি করে আসছে।’

চীনা মুখপাত্র আরও বলেন, ‘শুধুমাত্র গত বছর আমাদের আকাশ সীমা দিয়ে ১০টিরও বেশি মার্কিন বেলুন উড়ে গিয়েছে। এর জন্য তারা চীনা কর্তৃপক্ষের কোনো অনুমতি নেয়নি। তাদের উচিত, আমাদের দোষারোপ না করে নিজেদের দিকে দেখা।’

বেইজিং দায়িত্বপূর্ণ ও পেশাদার পদ্ধতিতে অনুপ্রবেশের জবাব দিয়েছে বলেও দাবি এই মুখপাত্রের। এমনকি চীনা আকাশ সীমায় যুক্তরাষ্ট্রের বেলুন নিয়ে পেন্টাগনের কাছে প্রশ্ন করতে সাংবাদিকদের বলেছেন তিনি।

গত মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের আকাশে একটি চীনা ‘গুপ্তচর’ বেলুন শনাক্ত হয়। ৪ ফেব্রুয়ারি এফ-২২ যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করে মার্কিন সামরিক বাহিনী। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়ে। বেলুনটি দিয়ে চীন নজরদারি করছে বলে অভিযোগ পেন্টাগনের। তবে, সেই অভিযোগ অস্বীকার করে বেইজিং জানায়, বেলুনটি আবহাওয়ার কাজে ব্যবহৃত হতো।

বেলুন ইস্যু যুক্তরাষ্ট্র ও চীনের মাঝে ফের উত্তেজনা বাড়িয়েছে। নির্ধারিত বেইজিং সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের আকাশ সীমায় আরও দুটি রহস্যময় বস্তু দেখা গিয়েছে। একটির হদিস মিলেছে কানাডার আকাশেও। সবগুলোই মার্কিন সামরিক বাহিনীর দ্বারা ভূপাতিত করা হয়েছে।

রহস্যময় বস্তু নিয়ে ওয়াং বলেন, ‘বিষয়টি আমার বোধে আসছে না। কিন্তু, আমরা এখানে সবাইকে বলতে চাই অজ্ঞাত উড়ন্ত বস্তুগুলোকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করা তাদের শক্তির অতিরিক্ত প্রতিক্রিয়া।’