ব্রাজিল প্রেসিডেন্টের শপথ ২ জানুয়ারি, রাজধানীতে বন্দুক ব্যবহারে নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

নতুন বছরের শুরুতেই শপথ নিতে যাচ্ছেন ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা। তার আগে রাজধানীতে কেউ বন্দুক নিয়ে ঘুরতে পারবেন না। এমন আদেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। লুলার শপথের আগে যাতে অশান্তি না ছড়ায়, তার জন্যই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। কেবলমাত্র ছাড় দেওয়া হয়েছে পুলিশ, সামরিক বাহিনী এবং বেসরকারি নিরাপত্তারক্ষীদের। নির্দিষ্ট কাগজ থাকলে তারা বন্দুক নিয়ে রাস্তায় নামতে পারবেন।

আগামী ২ জানুয়ারি শপথ নেবেন নতুন প্রেসিডেন্ট লুলা। বামপন্থি এই রাজনীতিক এর আগেও ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। তবে, মধ্যবর্তী সময়ে ডানপন্থি নেতা হাইয়া বলসোনারো ক্ষমতা দখল করেছিলেন।

বলসোনারোর সময় নানা বিতর্ক হয়েছে। করোনা ও অ্যামাজন নিয়ে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়েছে তাকে। নির্বাচনের আগে মনে করা হয়েছিল, তিনি বিপুল ভোটে হারবেন, যদিও বাস্তবে তা হয়নি। খুব সামান্য ব্যবধানে লুলা জয়লাভ করেছেন।

এরপর রাজধানীতে বড়সড় দাঙ্গা দেখেছে ব্রাজিল। একের পর এক গাড়ি জ্বালিয়েছে বলসোনারোর সমর্থকেরা। ফের যাতে তেমন ঘটনা না ঘটে, সেজন্যই সুপ্রিম কোর্টের এই নির্দেশ। কারণ, লুলার বাড়ির সামনে বোমা ছোড়ার পরিকল্পনার অভিযোগে এক ব্যক্তিকে ইতোমধ্যে গ্রেপ্তারও করা হয়েছে।

গোয়েন্দা রিপোর্ট বলছে, লুলার শপথগ্রহণ অনুষ্ঠানেও সংঘর্ষের আশঙ্কা আছে।

এদিকে হার কার্যত মেনে নিলেও লুলাকে নতুন প্রেসিডেন্ট হিসেবে এখনও স্বীকার করেননি বলসোনারো। এই পরিস্থিতিতে ব্রাজিলের প্রশাসন এবং আদালত কোনো রকম ঝুঁকি নিতে চাইছে না।