ভারতকে জবাব দিতে লাদাখ সীমান্তে চীনের ক্ষেপণাস্ত্র স্থাপন!

Looks like you've blocked notifications!

সীমান্ত নিয়ে চীন ও ভারতর মধ্যে চলমান বিরোধ প্রতিদিনই নিচ্ছে নতুন মোড়। এক দেশ অন্যদেশের সংবাদমাধ্যম, ওয়েবসাইট ও অ্যাপ বন্ধ করেছে। তবে এবার দুই দেশ প্রস্তুতি নিচ্ছে সম্মুখ সংঘর্ষের।

গত ১৫ জুন রাতে গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের সঙ্গে সংঘর্ষে এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনা নিহতের ঘটনায় সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। চীনকে উপযুক্ত জবাব দিতে প্রস্তুত রয়েছে ভারতীয় সেনাবাহিনী।

এরই মধ্যে লাদাখে পৌঁছে গেছে প্রায় ৫০ হাজার অতিরিক্ত সেনা। টি-৯০ ভীষ্ম ট্যাংক, বসানো হয়েছে ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ও এয়ার সার্ভেল্যান্স সিস্টেম।

অন্যদিকে প্রস্তুতি নিচ্ছে চীনও। ভারতকে পাল্টা জবাব দিতে লাদাখের কাছাকাছি তিব্বতে বিমানবিধ্বংসী শক্তিশালী ক্ষেপণাস্ত্র এস-৩০০ ও এস-৪০০ এনে জড়ো করেছে বেইজিং।

এ ছাড়া চীন গালওয়ান নদী উপত্যকা, হট স্ক্রিং ও প্যাংগং সো এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর একটু একটু করে সমরসজ্জা বাড়িয়ে চলেছে, খবর দ্য প্রিন্ট।

গত কয়েক মাস ধরে চীনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে ভারতের। ৬ জুন উভয়পক্ষের প্রথম দফা বৈঠকে কোনো ফল আসেনি। ফলে ১৬ জুন চীন ও ভারতের সেনা সদস্যদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বাঁধে।