ভারতীয় ধরনের বিরুদ্ধে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা ৮০ শতাংশের বেশি কার্যকর : গবেষণা

Looks like you've blocked notifications!

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং ফাইজারের টিকার পূর্ণাঙ্গ ডোজ নভেল করোনাভাইরাসের ভারতীয় ধরনের বিরুদ্ধে ৮০ শতাংশের বেশি কার্যকর, বলছে ব্রিটিশ সরকারের একটি গবেষণা। বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার বরাত দিয়ে সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

মানুষের শরীরে দ্রুত সংক্রমণ ছড়াতে পারে করোনাভাইরাসের বি১.৬১৭.২ ধরন বা ভ্যারিয়্যান্ট, যার খোঁজ প্রথম ভারতে পাওয়া যায়। ওই ধরনের বিরুদ্ধে ৮০ শতাংশের বেশি কার্যকর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা। যুক্তরাজ্যের রাষ্ট্রায়ত্ত সংস্থা পাবলিক হেলথ ইংল্যান্ডের (পিএইচই) থেকে তথ্য সংগ্রহ করে নতুন এই গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

সম্প্রতি যুক্তরাজ্যের কেন্ট অঞ্চলে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাসের বি.১১৭ ভ্যারিয়্যান্ট মোকাবিলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ৮৭ শতাংশ কার্যকর। তবে, করোনার ভারতীয় ভ্যারিয়্যান্ট যুক্তরাজ্যেও সংক্রমণ ছড়াতে শুরু করেছে। গত এক সপ্তাহে বি১.৬১৭.২ ভ্যারিয়্যান্টে নতুন করে যুক্তরাজ্যে তিন হাজার ৪২৪ জন আক্রান্ত হওয়ায় উদ্‌বেগ ছড়াচ্ছে সে দেশে।

স্যাঙ্গার ইনস্টিটিউটের বিশেষজ্ঞ জেফ্রি ব্যারেট বলেন, ‘যুক্তরাজ্যের কেন্ট ধরনের তুলনায় ২০ থেকে ৩০ শতাংশ বেশি সংক্রমণ ছড়াতে সক্ষম ভারতীয় ধরন। খুব খারাপ পরিস্থিতিতে তা ৫০ শতাংশও হতে পারে। যদিও বিষয়টি নিয়ে এখনই নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।’