ভারতের প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন শরদ অরবিন্দ বোবদে

Looks like you've blocked notifications!

ভারতের ৪৭তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নিলেন শরদ অরবিন্দ বোবদে। ভারতের রাজধানী নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে আজ সোমবার সকালে তাঁকে শপথবাক্য পাঠ করান ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। প্রধান বিচারপতি পদে তাঁর মেয়াদ ২০২১ সালের ২৩ এপ্রিল পর্যন্ত থাকবে।

চলতি বছরের অক্টোবরে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে কেন্দ্রের কাছে ৬৩ বছর বয়সী অরবিন্দ বোবদের নাম সুপারিশ করেছিলেন বিদায়ী প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

বিচারপতি বোবদে অযোধ্যা রামমন্দির-বাবরি মসজিদ মামলাসহ ভারতের মাটিতে একাধিক বিখ্যাত মামলার রায়দানের অংশীদার ছিলেন। ২০১৫ সালে ভারতের সচিত্র পরিচয়পত্র আধার কার্ড সংক্রান্ত একটি মামলায় জস্তি চেলামেশ্বর ও চোক্কালিঙ্গম নাগাপ্পনসহ তিন বিচারপতির বেঞ্চের সদস্য ছিলেন বোবদে। বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ সুপ্রিম কোর্টের আগের একটি রায়কে পাল্টে জানিয়ে দেয়, আধার কার্ড না থাকলেও ভারতীয় নাগরিক হিসেবে মৌলিক অধিকার পাবে যেকোনো ব্যক্তি।

এ ছাড়া ভারতের কাশ্মীর প্রসঙ্গে দায়ের হওয়া মামলা থেকে শুরু করে অযোধ্যা বিবাদ সংক্রান্ত মামলা, প্রতিটিতেই সদ্য সাবেক হওয়া প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বে গঠিত বেঞ্চে বিচারপতি ছিলেন বোবদে।

ভারতের মহারাষ্ট্র রাজ্যের নাগপুরের এক আইনজীবী পরিবারের সন্তান শরদ অরবিন্দ বোবদে। তাঁর বাবা ছিলেন বিখ্যাত আইনজীবী অরবিন্দ শ্রীনিবাস বোবদে। নাগপুর বিশ্ববিদ্যালয় থেকে বিএ ও এলএলবি পাস করে ১৯৭৮ সালে মহারাষ্ট্র বার কাউন্সিলে আইনজীবী হিসেবে নাম নথিভুক্ত করেন বিচারপতি বোবদে। এর পর ১৯৮০ ও ১৯৮৫ সালে মহারাষ্ট্রের অ্যাডভোকেট জেনারেল হিসেবে দায়িত্ব সামলান তিনি।

নাগপুরের বাসিন্দা বিচারপতি বোবদে বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে ২১ বছর আইনজীবী হিসেবে কাজ করেছিলেন। ২০০০ সালে বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি পদে নিযুক্ত হয়েছিলেন তিনি। ২০১২ সালে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি পদে নিযুক্ত হন। ২০১৩ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে নিযুক্ত হন। মহারাষ্ট্রের জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদেও রয়েছেন তিনি।