ভারতে আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ভিডিও ভাইরাল

Looks like you've blocked notifications!
ভারতের উত্তর প্রদেশ রাজ্যের লখিমপুর খেরি এলাকায় আন্দোলনরত কৃষকদের গাড়ি চাপা দেওয়ার ঘটনা ঘটেছে। ছবি : সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী কেশব মৌর্যর সফরের প্রতিবাদে বিক্ষোভ করছিলেন উত্তর প্রদেশ রাজ্যের লখিমপুর খেরি এলাকার কৃষকরা। অভিযোগ উঠেছে, আন্দোলন চলাকালে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর ছেলে আকাশ মিশ্রর গাড়ি দুই কৃষককে পিষে দেয়। যদিও সেই অভিযোগ এরই মধ্যে অস্বীকার করেছেন অজয়।

সোমবার রাতে ওই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেস। সেখানে দেখা যায়, আন্দোলনরত কৃষকদের পিষে দিয়ে এগিয়ে যাচ্ছে বহরের গাড়ি।

কংগ্রেসের টুইট করা ভিডিওতে দেখা যাচ্ছে, সড়কের ওপরে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন বেশ কয়েকজন। হঠাৎ একটি জিপ এসে তাদের সজোরে ধাক্কা মারে। গাড়ির ধাক্কায় সাদা জামা ও সবুজ পাগড়ি পরা এক ব্যক্তি জিপের বনেটে গিয়ে পড়েন। আরও কয়েকজন প্রাণ বাঁচাতে রাস্তার পাশে ঝাঁপ দেন।

জিপ বেরিয়ে যাওয়ার পর তার ঠিক পেছনে আরও একটি গাড়ি চলে যায়। তারপরই দেখা যায় সড়কের ওপরে বেশ কয়েকজন পড়ে আছেন। এ সময় তাদের সাহায্য করতে দ্রুত ছুটে আসেন বাকিরা।

যদিও ভিডিওটির সত্যতা এখন পর্যন্ত যাচাই করা যায়নি। খবর এনডিটিভির।

গেল রোববারের এ ঘটনার পরে আকাশসহ কয়েকজনের বিরুদ্ধে খুনের মামলা করেছে পুলিশ। ভারতের হাইকোর্টের এক অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের নির্দেশ দিয়েছে যোগী সরকার। যদিও সংঘর্ষের ঘটনার সঙ্গে নিজের ছেলে যুক্ত নন বলে দাবি করেছেন প্রতিমন্ত্রী অজয় মিশ্র।

ওই ঘটনার জেরে লখিমপুর ও লখনউয়ে ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। সোমবার তৃণমূলের পাঁচ সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, দোলা সেন, প্রতিমা মণ্ডল, আবির রঞ্জন বিশ্বাস ও সুস্মিতা দেব লখিমপুরে গিয়েছেন। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব লখিমপুর যাওয়ার চেষ্টা করলে তাদের আটক করে পুলিশ।