ভারতে আরো ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত

Looks like you've blocked notifications!

ভারতে নতুন আরো আটজনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটির বেশ কয়েকটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোতে (ইউটি) সংক্রামিত লোকের মোট সংখ্যা ৩৯-এ পৌঁছেছে, খবর বাসস।

সরকারি সূত্রে জানা গেছে, নতুন শনাক্ত হওয়াদের মধ্যে কেরালা রাজ্যে একটি পরিবারের পাঁচ জন, কেন্দ্রশাসিত অঞ্চল (ইউটি) লাদাখে দুজন ও অন্য একজন তামিলনাড়ুতে।

কেরালায় একই পরিবারের তিনজন সম্প্রতি ইতালি সফর করেছেন, করোনভাইরাসে আক্রান্তের হিসেবে ইতালি অন্যতম।

কেরালা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শায়লাজা জানান, পরিবারটি বিমানবন্দরে তাদের ভ্রমণের বিস্তারিত জানায়নি ও পরীক্ষা করেনি। তারা প্রাথমিকভাবে হাসপাতালে ভর্তি হতে অস্বীকৃতি জানান ও তাদেরকে রাজি করাতে হয়।

ভাইরাস সনাক্ত হওয়া পাঁচজন পাঠানামথিত্তা জেলার বাসিন্দা। পাঠানামথিত্তা জেনারেল হাসপাতালে ভর্তি ও পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

ভারতের প্রথম করোনাভাইরাস শনাক্ত প্রথম তিনজনই কেরালার। উহান থেকে আসা মেডিকেল শিক্ষার্থী তিনজনের রোগ নিরাময় হয়েছে। সনাক্ত হওয়া অন্য দুজনের ভ্রমণ তথ্য অনুযায়ী তারা ইরান ভ্রমণ করেছেন। চীনের পর সবচেয়ে আক্রান্ত দেশ ইরানে তিন হাজার লোকের মৃত্যু হয়েছে ও আক্রান্ত হয়েছে প্রায় ৮০ হাজার।

তামিলনাড়ুতে সনাক্ত হওয়া তৃতীয় রোগী ওমান ভ্রমণ করেছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী সি বিজয়ভাস্কর বলেছেন, তিনজন রোগীই স্থিতিশীল অবস্থায় আছেন।

এদিকে করোনভাইরাস সংক্রমণের নতুন ঘটনা নিশ্চিত হওয়ার পরিপ্রেক্ষিতে গত শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিভিন্ন স্বাস্থ্য বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তাদের সঙ্গে এই রোগের বিস্তার কীভাবে রোধ করা যায়,

সে বিষয় পর্যালোচনা করতে বৈঠক করেছেন।

মোদি সংশ্লিষ্ট কর্মকর্তাদের কোয়ারেন্টিনের জন্য পর্যাপ্ত জায়গা নির্ধারণ ও জরুরি পরিষেবার ব্যবস্থা রাখার নির্দেশ দিয়েছেন।