ভারত ও রাশিয়ার বাতাসকে ‘নোংরা’ বললেন ট্রাম্প

Looks like you've blocked notifications!
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : রয়টার্স

রাশিয়া ও ভারতের বাতাসকে ‘নোংরা’ বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের সঙ্গে প্রেসিডেন্সিয়াল বিতর্কে এ কথা বলেন ট্রাম্প। সংবাদ সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

গত বছর প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে এসেছিল যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্যারিস চুক্তি থেকে সরে আসার সিদ্ধান্তের সমর্থনে জোরালো বক্তব্য পেশ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘চীনের দিকে দেখুন, দেশটা কতটা নোংরা। রাশিয়ার দিকে দেখুন। ভারতের দিকে দেখুন। (সেখানকার) বাতাস দূষিত। আমি প্যারিস চুক্তি থেকে বেরিয়ে এসেছি, কারণ আমাদের হাজার হাজার কোটি ডলার দিতে হচ্ছিল। (বিনিময়ে) আমাদের সঙ্গে অন্যায্য আচরণ করা হতো।’

প্যারিস চুক্তির কথা উল্লেখ করে ট্রাম্প আরো বলেন, ‘ওই চুক্তির জন্য আমি লাখ লাখ চাকরি... হাজার হাজার কোম্পানি খোয়াতে পারব না। সেটা  খুবই অন্যায় হবে।’

এর আগে ট্রাম্প এদিন বলেন, দেশ সম্পূর্ণ বন্ধ করাও যাবে না, আর দেশের ৯৯ দশমিক ৯ শতাংশ মানুষকে সুস্থ করাও সম্ভব নয়। তবে করোনার ভ্যাকসিন আর কয়েক সপ্তাহের মধ্যে চলে আসতে পারে—এমন কথা বলেছেন ট্রাম্প।

অন্যদিকে ট্রাম্পের দিকে আঙুল তুলে জো বাইডেন বলেন, যিনি ২২ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী, তাঁকে ক্ষমতায় রাখা যাবে না। এর প্রভাবে মার্কিনিদের সামনে শীতের অন্ধকার গাঢ় হতে পারে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তিতে স্বাক্ষর করে। গত বছর যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে জানিয়ে দেয় যে তারা আর ওই চুক্তি মানবে না।

আর কয়েক দিনের মধ্যেই ভারতে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। এর আগে ভারত সম্পর্কে বিরূপ মন্তব্য করলেন ট্রাম্প। এর আগে জো বাইডেনের সঙ্গে প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কেও ট্রাম্প বলেছিলেন, ভারতে যতজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে দেখানো হচ্ছে, তা সত্যি নাও হতে পারে। ভারত যেভাবে করোনা মহামারির মোকাবিলা করছে, তারও সমালোচনা করেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণের জন্য শুরু থেকেই চীনের দিকে আঙুল তুলেছেন ট্রাম্প। এমনকি নিজের নির্বাচনী প্রচারে চীনের সঙ্গে জো বাইডেনের সংশ্লিষ্টতা রয়েছে বলেও অভিযোগ করেছেন। ট্রাম্প সতর্ক করে বলেছেন, বাইডেন জিতলে চীন জিতবে। তবে প্রথম দিকে ভারতকে এসবের মধ্যে টানেননি ট্রাম্প। বরং ট্রাম্প বলতেন, বিশ্বে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হচ্ছে, এরপরই হচ্ছে ভারতে। কিন্তু পরে ভারতে কোভিড-১৯-এ মৃত্যুর তথ্যের কথা ভুলে বিতর্ক বাড়ালেন ট্রাম্প।

নির্বাচনে জিততে গেলে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়দের ভোটের প্রয়োজন রয়েছে ট্রাম্পের। সে জন্য গত বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠান করেছিলেন ট্রাম্প। নিজেও গিয়েছিলেন ভারতে। এবার ভারতকে নিয়ে বিরূপ মন্তব্য করে ট্রাম্প নিজের পায়ে কুড়াল মারলেন—এমনটাই মনে করছেন অনেক রাজনৈতিক বিশ্লেষক।