ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট থেকেও রাজনৈতিক এজেন্ডা ও সাম্প্রদায়িক বিদ্বেষমূলক পোস্ট!

Looks like you've blocked notifications!

ইউজার নেইম ও আইডির তথ্য পরিবর্তন করে টুইটারে রাজনৈতিক এজেন্ডা প্রচার ও সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াচ্ছে একটি প্রতারকচক্র। এ কাজে শুধু সাধারণ অ্যাকাউন্টই নয়, নীল টিকধারী ভেরিফায়েড অ্যাকাউন্টও ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই।

আলোচ্যসূচি নির্ধারণে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনেক অ্যাকাউন্ট রয়েছে, যারা ব্যক্তিগত ব্যবহার অথবা উদ্দেশ্য হাসিলে তথ্য ‍বিকৃত করে শেয়ার করে। মূলত অর্থের বিনিময়ে অনেক ফলোয়ার থাকা অ্যাকাউন্ট কিনে ইউজার নেইম ও তথ্য পরিবর্তন করে প্রতারকচক্র এ প্রচারণা চালিয়ে থাকে। এমনটাই জানিয়েছে গবেষণা ও বিশ্লেষণধর্মী সংস্থা ডিজিটাল ফরেনসিক রিসার্জ অ্যান্ড অ্যানালেটিকস সেন্টার (ডিএফআরএসি)।

প্রতিবেদনে বলা হয়েছে—প্রযুক্তির ব্যাপক বিস্তৃতি ঘটেছে এবং তরুণেরা সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক বেশি সময় কাটাচ্ছেন। তাঁরা মনে করেন, সেখানে তাঁরা যে তথ্য পাচ্ছেন, তা বস্তুনিষ্ঠ। কিন্তু বাস্তবতা হচ্ছে—তথ্যগুলো কারো উদ্দেশ্য হাসিলে ছড়ানো হয়, যা সত্য থেকে বহু দূরে!

ডিএফআরএসি’র একটি রিপোর্টে জানানো হয়েছে—টুইটারে একটি অ্যাকাউন্টের নাম @PTI_ki_cheeti থেকে পরিবর্তন করে @mms_isb করা হয়। অ্যাকাউন্টটিতে ফলোয়ার রয়েছে দুই লাখেরও বেশি। আগে ওই অ্যাকাউন্টের প্রোফাইলে একজন নারীর ছবি থাকলেও পরে মোহাম্মদ শফিক নামের একজন পুরুষের ছবি সেখানে ব্যবহার করা হয়। এরপর সে অ্যাকাউন্ট থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) সমর্থন করে অসংখ্য টুইট করা হয়।

রিপোর্টে আরও একটি অ্যাকাউন্টের কথা তুলে ধরে ডিএফআরসি। সংস্থাটি জানায়, @Mahii_writes নামের একটি অ্যাকাউন্ট @sultan_kgn নামে পরিবর্তন করা হয়। আগে নাম মাহি থাকলেও পরে অ্যাকাউন্টটি নাম পরিবর্তন করে ডা. মাহিরা করে। পরে দেখা গেছে—ওই অ্যাকাউন্ট থেকে ভারতীয় রাজনীতিবিদ আসাদউদ্দিন ওয়াইসির সমর্থনে টুইট করা হয়।

এভাবে শুধু ভেরিফায়েড অ্যাকাউন্টই নয়, সাধারণ অ্যাকাউন্ট থেকেও উদ্দেশ্যমূলক প্রচারণা ও মিথ্যা তথ্য ছড়াচ্ছে প্রতারকচক্র। এএনআই জানিয়েছে—ইউজার নেইম অসংখ্যবার পরিবর্তন করা গেলেও ইউজার আইডি কখনও পরিবর্তন করা যায় না। ফলে প্রতারক চক্রকে সহজেই শনাক্ত করা যায়।