ভয়ংকর রূপ নিয়েছে ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরি (ভিডিওসহ)

Looks like you've blocked notifications!

ভয়ংকর রূপ নিয়েছে ইন্দোনেশিয়ার মাউন্ট সিনাবাং আগ্নেয়গিরি। ধোঁয়ায় অন্ধকার হয়েছে আশপাশের পুরো এলাকা। উপরের দিকে প্রায় পাঁচ হাজার মিটার উচ্চতা পর্যন্ত উঠে যায় ধোঁয়া। চারপাশে ধ্বংসস্তূপের মতো ছড়িয়ে পড়ে ছাই। এতে স্থানীয় মানুষের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানায়, গতকাল সোমবার সকাল থেকে তা ভয়াবহ আকার ধারণ করে। সুমাত্রা দ্বীপের এই আগ্নেয়গিরি ২০১০ সাল থেকে জেগে ওঠে। তবে মাউন্ট সিনাবাং সবচেয়ে ভয়ংকর রূপ প্রত্যক্ষ করা গেছে ২০১৬ সালে। আবার সম্প্রতি সেই রূপের দেখা মিলছে। গত সপ্তাহেও দুবার ছোট দুটো অগ্ন্যুত্‍‌পাতের ঘটনা ঘটে। আর সোমবার থেকে তা ভয়াবহ আকার ধারণ করে।

আগ্নেয়গিরি জেগে ওঠায় এখন পর্যন্ত কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। তবে কর্তৃপক্ষ স্থানীয়দের সতর্ক করে বলেছে, আরো অগ্ন্যুত্‍‌পাতের আশঙ্কা রয়েছে। এমনকি নেমে আসতে পারে লাভাস্রোতও।

ইন্দোনেশিয়ার ভলক্যানোলজি অ্যান্ড জিওগ্রাফিক্যাল হ্যাজার্ড মিটিগেশন সেন্টারের কর্মকর্তা আরমেন পুতেরা জানিয়েছেন, সবার জন্য সতর্কবার্তা জারি করা হচ্ছে। সিনাবাংয়ের কাছে রেড জোন এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।

আগ্নেয়গিরির কাছে আগেই ‘নো গো জোন’ ঘোষণা করা হয়েছিল। সেখানে এখন কেউ বসবাস করে না। তবে কাছেই বসবাসকারী ছোট উপজাতি সম্প্রদায়ের গ্রামে সোমবারের অগ্ন্যুত্‍‌পাতের জেরে ছাইয়ের মোটা আস্তরণে ঢেকে গেছে।