মধ্যপ্রাচ্যসহ বহু দেশে আজ উদযাপন করা হচ্ছে ঈদুল ফিতর

Looks like you've blocked notifications!
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বৃহস্পতিবার সকালে ঈদের নামাজে অংশ নেন মুসলমানরা। ছবি : সংগৃহীত

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আজ বৃহস্পতিবার উদযাপন করা হচ্ছে মুসলিমদের দুটি উৎসবের অন্যতম ঈদুল ফিতর। একইসঙ্গে পশ্চিমা দেশগুলোতেও আজ ঈদুল ফিতর পালন করা হচ্ছে বলে জানা গেছে। সকালে এরই মধ্যে সংযুক্ত আরব আমিরাতের দুবাইসহ অন্যান্য শহরে, অস্ট্রেলিয়ার সিডনি, ইন্দোনেশিয়ার জাকার্তা, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনে ঈদের নামাজের জামাত হয়েছে।

বিশ্বব্যাপী মহামারি নভেল করোনাভাইরাসের প্রকোপ চলছে। মহামারিকালীন তৃতীয় ঈদ এটি। সব দেশেই সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। 

এ ছাড়া দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ও আফগানিস্তানেও আজ বৃহস্পতিবার ঈদুল ফিতর পালন করা হচ্ছে বলে জানা গেছে। বাংলাদেশে ও ভারতের অধিকাংশ মুসলমান আগামীকাল শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করবে।

বৃহস্পতিবার ভোরে দুবাইয়ের মুসল্লিরা ঈদের নামাজে অংশ নিতে জায়নামাজ নিয়ে খোলা ময়দানে সমবেত হন। খালিজ টাইমস অনলাইন এমন ছবি প্রকাশ করেছে।

অস্ট্রেলিয়ার সিডনির লাকেম্বা শহরতলিতে আজ বৃহস্পতিবার সকালে মুসলিমদের ঈদের জামাতে অংশ নেওয়ার ছবি প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এ ছাড়া ইন্দোনেশিয়ার জাকার্তা ও অন্যান্য শহরে স্বাস্থ্যবিধি মেনে খোলা ময়দানে ঈদের নামাজের জামাতে অংশ নেওয়ার দৃশ্য দেখা গেছে।

অস্ট্রেলিয়ার সিডনির লাকেম্বা উপশহরে বৃহস্পতিবার সকালে মুসলিমদের ঈদের জামাতে অংশ নেন মুসল্লিরা। ছবি : রয়টার্স

অন্যদিকে, আরব দেশগুলো যখন আজ ঈদের আনন্দ ভাগাভাগির প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখন মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ ফিলিস্তিন করছে অস্তিত্ব রক্ষার লড়াই। ফিলিস্তিনের অলিগলিতে নেই কোনো উৎসবের আমেজ, দোকানপাট বন্ধ এবং রাস্তায় সুনসান নিরবতা। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলায় ধংসস্তুপে পরিণত হয়েছে এলাকাটি। আর তাই এ বছর ঈদ উৎসব থেকে বিরত থাকবে ফিলিস্তিনবাসী।