মধ্যপ্রাচ্য আমাদের বাড়ি, আমরা অন্য কোথাও যাব না : ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

Looks like you've blocked notifications!
সংযুক্ত আরব আমিরাতের যুব এবং সংস্কৃতিমন্ত্রী নৌরা আল কাবি (বাঁয়ে) ও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ। ছবি : সংগৃহীত

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ বলেছেন, মধ্যপ্রাচ্যে ইহুদিদের বসতবাড়ি, মধ্যপ্রাচ্য ছেড়ে তারা কোথাও যাবে না।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়েছে, মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে দূতাবাস উদ্বোধনকালে ইসরাইলের শীর্ষ এই মন্ত্রী এমন মন্তব্য করেন। উপসাগরীয় দেশে ইসরায়েলের এটিই ‘প্রথম দূতাবাস’।

আরব আমিরাতে দূতাবাস উদ্বোধন করে ইয়াইর লাপিদ বলেন, ‘ইসরায়েল তার প্রতিবেশীদের সঙ্গে শান্তি চায়। তার সব প্রতিবেশীর সঙ্গে। আমরা অন্য কোথাও যাচ্ছি না। মধ্যপ্রাচ্য আমাদের বাড়ি। আমরা মধ্যপ্রাচ্যেই থাকব। আমরা অঞ্চলটির সব দেশকে তা স্বীকৃতি জানাতে আহ্বান জানাই এবং আমাদের সঙ্গে সংলাপেরও।’

গত বছরের আগস্টে সম্পর্ক স্বাভাবিক করতে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো ইসরায়েলের সঙ্গে চুক্তি করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ‘আব্রাহাম অ্যাকর্ডস’ নামে ওই চুক্তি হয়।

এই চুক্তির পর ফিলিস্তিনিরা দুঃখ প্রকাশ করে বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা তাদের পিঠে ছুরি মারার সমান।

আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে দূতাবাস উদ্বোধন করে ইসরাইলের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ একটি টুইট করেন। এতে তিনি আমিরাতের যুব এবং সংস্কৃতিমন্ত্রী নৌরা আল কাবির সঙ্গে ফিতা কাটার ছবি দেন।

এর আগে ইসরায়েলের মন্ত্রীরা সংযুক্ত আরব আমিরাত ভ্রমণ করেছেন। কিন্তু নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী এবং সব থেকে সিনিয়র ব্যক্তি হিসেবে লাপিদ আমিরাত ভ্রমণ করছেন।