মসজিদুল হারামের প্রবেশ পথে বসানো হলো জীবাণুমুক্ত মেশিন গেইট

Looks like you've blocked notifications!
মক্কার মসজিদুল হারামের প্রবেশ পথে বসানো ‘সেলফ ইস্টিরাইলিজেশন’ প্রবেশ গেইট -এনটিভি

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় বৈশ্বিক মহামারী করোনা সংক্রমণ প্রতিরোধে দীর্ঘ দিন বন্ধ থাকা মক্কার মসজিদুল হারামের প্রবেশ পথে বসানো হয়েছে একটি জীবাণুমুক্ত প্রযুক্তি মেশিন বা ‘সেলফ ইস্টিরাইলিজেশন’ গেইট। এই গেইট ব্যবহারের মধ্যদিয়ে হয়তো খুব শিগগিরই আগের অবস্থা ফিরে যেতে পারবে মুসলিম বিশ্বের স্মৃতিবিজড়িত মক্কার মসজিদুল হারামের দৃশ্য।

সংবাদমাধ্যম সৌদি গেজেটের এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এদিকে গতকাল বৃহস্পতিবার মক্কার মসজিদুল হারামে এ প্রযুক্তি মেশিন উদ্বোধন করা হয়।

নতুন এই প্রযুক্তি মেশিন ‘সেলফ ইস্টিরাইলিজেশন’ প্রবেশ গেইটটি ব্যবহারে পরীক্ষামূলকভাবে প্রথম দফায় সফলতা আসলে পরবর্তীতে মক্কার মসজিদুল হারামের সকল প্রবেশ পথে এই জীবাণুমুক্ত প্রযুক্তি মেশিন ব্যবহার করা হবে।

মক্কার মসজিদুল হারামের প্রবেশ পথে বসানো ‘সেলফ ইস্টিরাইলিজেশন’ প্রবেশ গেইট -এনটিভি

কোনো মুসল্লী মক্কার মসজিদুল হারামের ভেতরে প্রবেশ করতে চাইলে এ গেইট ব্যবহার করতে হবে। এই গেইটের মধ্যদিয়ে প্রবেশের পর জীবাণুমুক্ত হয়ে কাবা ঘরের ভেতরে প্রবেশ করতে হবে।

ধারণা করা হচ্ছে, এ গেইট ব্যবহারে খুব সহজে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা যাবে। কাবা ঘরে এমন নতুন প্রযুক্তির উদ্যোগ নিয়ে হারামাইন কতৃপক্ষ বেশ প্রশংসিত হয়েছে।