মাদক চোরাকারবারি ধরতে ব্রাজিলের বস্তিতে অভিযান, নিহত ২১

Looks like you've blocked notifications!
ব্রাজিলের রিওডি জেনিরো শহরের একটি বস্তিতে মাদকবিরোধী অভিযান। ছবি : রয়টার্স

ব্রাজিলের রিওডি জেনিরো শহরের একটি বস্তিতে মাদকবিরোধী অভিযানে অন্তত ২১ জন প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। রিও ডি জেনিরো শহরের ইতিহাসে এ যাবৎকালে সবচেয়ে রক্তক্ষয়ী একটি অভিযানের এক বছর পর এই অভিযান চালানো হলো। খবর বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের।

স্বাস্থ্য কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, পুলিশের গুলিতে আহত আরও সাতজন হাসপাতালে চিকিৎসাধীন। সামরিক পুলিশ বলেছে, গতকাল মঙ্গলবার সকালে ‘অপরাধী নেতাদের’ অবস্থান শনাক্ত ও গ্রেপ্তার করতে শহরের উত্তরের ভিলা ক্রুজেইরো বস্তিতে অভিযানের সময় গুলির মুখে পড়ে এসব মানুষ প্রাণ হারিয়েছেন।

অভিযানের পর প্রাথমিকভাবে ১১ জন নিহত হওয়ার কথা জানানো হয়। তবে এরপর আরও লাশ উদ্ধার হতে থাকলে নিহত ব্যক্তির সংখ্যা বেড়ে হয় দ্বিগুণ।

পুলিশ বলেছে, অভিযানে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে ১১ জন সন্দেহভাজন। বাসিন্দারা বলছেন, বন্দুকযুদ্ধের কারণে ওই এলাকার অন্তত ১৯টি স্কুল বন্ধ হয়ে গেছে।

প্রাণঘাতী সংঘর্ষের সময় পুলিশের একাধিক হেলিকপ্টারও গুলিবিদ্ধ হয়েছে। মাদক পাচার ঠেকাতে ব্রাজিলের পুলিশ প্রায়ই রিও ডি জেনিরোর জনবহুল বস্তিতে অভিযান চালায়। তবে এবার পুলিশ বলছে, ব্রাজিলের অন্য অংশ থেকে এসে ভিলা ক্রুজেইরোতে লুকিয়ে থাকে অপরাধী চক্রের নেতাদের সন্ধানেই এ অভিযান।