মার্কিন কংগ্রেসে ৮৯২ বিলিয়ন ডলারের কোভিড-১৯ ত্রাণ প্যাকেজ পাস

Looks like you've blocked notifications!

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ৮৯২ বিলিয়ন (প্রায় ৯০ হাজার কোটি) মার্কিন ডলারের কোভিড-১৯ ত্রাণ প্যাকেজের বিল পাস হয়েছে। এখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই বিলে সই করলেই তা আইনে পরিণত হবে। আশা করা হচ্ছে শিগগিরই ট্রাম্প এতে সই করবেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মার্কিনিদের দীর্ঘ প্রতীক্ষিত করোনাকালীন প্রণোদনা প্যাকেজ বিলটি স্থানীয় সময় গতকাল সোমবার প্রথমে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এবং পরে উচ্চকক্ষ সিনেটে পাস হয়।

ত্রাণ প্যাকেজটি পাস হওয়ার মধ্য দিয়ে করোনার মহামারিকালে ক্ষতিগ্রস্ত ও স্থবির মার্কিন অর্থনীতি সচল হতে যাচ্ছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। একই সঙ্গে মার্কিন সরকারও আরো এক বছরের জন্য করোনা তহবিল পেল। গত বেশ কয়েকদিনের উত্তপ্ত আলোচনা শেষে করোনার ত্রাণ প্যাকেজের বিলটি পাস করাতে কংগ্রেসের দুই কক্ষের সদস্যেরা স্থানীয় সময় সোমবার গভীর রাত পর্যন্ত কাজ করেন।

সংবাদমাধ্যম সিএনএন জানায়, এই তহবিল থেকে বয়স্ক ও শিশুদের প্রায় ৬০০ ডলার করে দেওয়া হবে। এ ছাড়া পুরো তহবিলের ২৮৪ বিলিয়ন ডলার যাবে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ পরিশোধে। ব্যক্তি উদ্যোগের মুভি থিয়েটার ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোর জন্য বরাদ্দ রাখা হয়েছে ১৫ বিলিয়ন ডলার। এ ছাড়া এই বিলে করোনার টিকা কিনতে এবং করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় ২০ বিলিয়ন ডলার করে বরাদ্দ রাখা হয়েছে। আর টিকার বণ্টনের জন্য রয়েছে আট বিলিয়ন ডলার।

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পাবে ৮২ বিলিয়ন ডলার। আর, শিশুদের যত্নে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর জন্য রাখা হয়েছে ১০ বিলিয়ন ডলার। এ ছাড়া শিশুর পুষ্টি খাদ্যে ব্যয় ধরা হয়েছে ১৩ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রজুড়ে নিশ্ছিদ্র ইন্টারনেট ব্রডব্যান্ড সেবা চালু রাখতে সাত বিলিয়ন ডলার ব্যয় হবে। আর পরিবহণ ও যোগাযোগ খাতের জন্য রয়েছে ৪৫ বিলিয়ন ডলার।