মালয়েশিয়ায় ভূমিধসে নিহত ১২, নিখোঁজ ২২

Looks like you've blocked notifications!
মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের কাছে ভূমিধসের এক ঘটনায় ১২ জনের মৃত্যু হয়েছে এবং আরও ২২ জন নিখোঁজ রয়েছেন। ছবি : সংগৃহীত

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের কাছে ভূমিধসের এক ঘটনায় ১২ জনের মৃত্যু হয়েছে এবং আরও ২২ জন নিখোঁজ রয়েছেন। আজ শুক্রবার স্থানীয় সময় ভোররাত ৩টার দিকে একটি ক্যাম্পসাইটে এ ভূমিধস হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন। 

উদ্ধার কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে আবর্জনা ও মাটি সরিয়ে জীবিতদের বের করে আনার চেষ্টা করছেন। দেশটির দমকল বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, সেলাঙ্গর রাজ্যের এক সড়কের পাশে ক্যাম্পিং করার ব্যবস্থা থাকা একটি খামার বাড়ির কাছে ঘটনাটি ঘটে।

৯০ জনেরও বেশি মানুষ ভূমিধসের কবলে পড়ে, তাদের মধ্যে ৫৯ জনকে অক্ষত পাওয়া যায়। ২২ জন এখনও নিখোঁজ। ১২ জনের মৃত্যু হয়েছে এবং ৭ জন আহত হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার দেওয়া বার্তায় জানা গেছে।

বাতাং কালি জেলার পুলিশ প্রধান সুফিয়ান আব্দুল্লাহ জানিয়েছেন, নিহত সবাই মালয়েশীয় এবং তাদের মধ্যে ৫ বছর বয়সি একটি শিশু আছে।

ক্যাম্পসাইটটির আনুমানিক ৩০ মিটার উঁচু থেকে ভূমিধসটি হয়ে প্রায় এক একরের মতো এলাকাকে মাটি চাপা দিয়েছে বলে দমকল বিভাগের পরিচালক নোরাজাম খামিস জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী কুয়ালালামপুরের উত্তরে বাতাং কালি জেলার মনোরম পার্বত্য অঞ্চল গেন্টিং হাইল্যান্ডসের পাশেই দুর্যোগটি ঘটেছে। প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি গেন্টিং হাইল্যান্ডস একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য।  

মালয়েশিয়ার সবচেয়ে সমৃদ্ধ রাজ্য সেলাঙ্গরে এর আগেও বেশ কয়েকটি ভূমিধসের ঘটনা ঘটেছে। বন উজাড় ও পাহাড় কাটার কারণেই এসব ভূমিধসের ঘটনা ঘটছে বলে মত বিশেষজ্ঞদের।