মাস্ক না পরার শাস্তি কবর খোঁড়া!

Looks like you've blocked notifications!
ইন্দোনেশিয়ার জাভায় কেউ যদি মাস্ক না পরে, তাকে সোজা পাঠিয়ে দেওয়া হচ্ছে কবরস্থানে। প্রতীকী ছবি

নভেল করোনাভাইরাসজনিত মহামারিকালে জনসাধারণকে মাস্ক পরানো যে ঝক্কির কাজ, তা স্বীকার করেছে বহু দেশের প্রশাসন। মাস্ক না পরলে নানা দেশ নানা ধরনের সাজা বা জরিমানার বিধান চালু করেছে। তবে ইন্দোনেশিয়ার জাভায় স্থানীয় প্রশাসন যা করেছে, তা বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে।

জাভায় কেউ যদি মাস্ক না পরে, তাকে সোজা পাঠিয়ে দেওয়া হচ্ছে কবরস্থানে। দিনে যতবার করোনায় আক্রান্ত হয়ে মৃতের দেহ কবরস্থানে আসবে, ততবার মাস্ক না পরা ব্যক্তিকেই কবর খুঁড়তে হবে। এটাই মাস্ক না পরার শাস্তি। দ্য জাকার্তা পোস্ট এ খবর জানিয়েছে।

দ্য জাকার্তা পোস্টের সাম্প্রতিক প্রতিবেদন অনুযায়ী, ইতোমধ্যে বেশ কয়েকজনকে এমন শাস্তি দেওয়া হয়েছে। কয়েকজনকে কবরস্থানের দারোয়ানের কাজ দেওয়া হয়েছে, আর বাকিদের কবর খোঁড়ার দায়িত্ব। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের বক্তব্য, ‘এমনিতেই এখন কবর খোঁড়ার লোকের অভাব। এঁরা যেভাবে বিনা মাস্কে ঘুরে বেড়াচ্ছেন, তাতে সংক্রমণের আশঙ্কা আরো বাড়ছে। তাই এঁদেরই এই কাজে লাগানো হয়েছে।’

প্রশাসনের আশা, সারা দিন কবরস্থানে কাটালে যদি এঁদের মধ্যে করোনা নিয়ে আতঙ্ক তৈরি হয়। পাশাপাশি এঁদের দেখে বাকিরাও সতর্ক হবেন বলে মনে করছেন স্থানীয় পুলিশকর্তারা। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

করোনার সংক্রমণ প্রতিরোধের ক্ষেত্রে মাস্ক যে প্রয়োজনীয়, তা একাধিকবার ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা। তারপরও রাস্তাঘাটে, দোকানে, বাজারে অনেককেই দেখা যায়, যাঁরা হয় মাস্ক পরেননি, নয়তো ঠিকভাবে পরেননি। এই প্রবণতা আটকাতে নানা দেশে শাস্তির ব্যবস্থা চালু করা হয়েছে। কিন্তু এর কোনোটি ইন্দোনেশিয়ার জাভা শহরের মতো এত কড়া নয়।