মিয়ানমারে চলছে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ

Looks like you've blocked notifications!
মিয়ানমারে বহুদলীয় সাধারণ নির্বাচনের ভোট দিচ্ছেন অং সান সু চি। ছবি : সংগৃহীত

মিয়ানমারে বহুদলীয় সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। রোববারের এ নির্বাচনে ভোট দিচ্ছেন তিন কোটি ৭০ লাখের বেশি ভোটার।

কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে স্বাস্থ্য সতর্কতা বজায় রেখে পরিচালিত মোট ৪২ হাজার ৪৭টি ভোটকেন্দ্র খোলা হয়েছে স্থানীয় সময় সকাল ৬টায়।

দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন জানিয়েছে, এ নির্বাচনে এক হাজার ১১৭টি সংসদীয় আসনের বিপরীতে ৮৩টি রাজনৈতিক দল এবং ২৬০ স্বতন্ত্র প্রার্থীসহ প্রায় পাঁচ হাজার ৬৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর মধ্যে এক হাজার ৫৬৫ জন হাউস অব রিপ্রেজেন্টেটিভ (নিম্নকক্ষ), ৭৭৯ জন হাউস অব ন্যাশনালিটিজ (উচ্চকক্ষ), আঞ্চলিক বা রাজ্য সংসদগুলোর জন্য তিন হাজার ১১২ জন এবং জাতিগত সংখ্যালঘু আসনের জন্য ১৮৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় আছেন।

নির্বাচনে অং সান সু চির ক্ষমতাসীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) হয়ে লড়ছেন এক হাজার ১০৬ প্রার্থী এবং ইউএসডিপির হয়ে অংশ নিয়েছেন এক হাজার ৮৯ প্রার্থী।

নির্বাচনে বিজয়ী হতে হলে কোনো দলকে দুই কক্ষবিশিষ্ট দেশটির সংসদের হাউস অব রিপ্রেজেন্টেটিভে কমপক্ষে ২২১টি এবং হাউস অব ন্যাশনালিটিজে কমপক্ষে ১১৩টি আসন জয় করতে হবে।

নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা পরে দেশটির প্রেসিডেন্ট এবং দুজন ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করবেন।

উল্লেখ্য, সাধারণ নির্বাচন হলেও এবার বেশ কয়েকটি স্থানে ভোট প্রদানের কোনো ব্যবস্থা করেনি দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন। নিরাপত্তাজনিত সমস্যার কথা উল্লেখ করে জাতীয় নির্বাচনের বাইরে রাখা হয়েছে রোহিঙ্গাসহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী এবং সংখ্যালঘু জনগোষ্ঠীর মানুষকে।