মিসরে ২৫০০ বছর পুরোনো ১০০ কফিন উদ্ধার

Looks like you've blocked notifications!
মিসরে আড়াই হাজার বছর পুরোনো ১০০টি কফিন উদ্ধার করেছে দেশটির পর্যটন ও প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ। ছবি : সংগৃহীত

মিসরে আড়াই হাজার বছর পুরোনো ১০০টি কফিন উদ্ধার করেছে দেশটির পর্যটন ও প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ। রাজধানী কায়রোর দক্ষিণে অবস্থিত প্রসিদ্ধ সাক্কারা নেক্রোপলিসের কবরস্থান থেকে কফিনগুলো উদ্ধার করা হয়।

দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, কফিনগুলোর মধ্যে বেশ কয়েকটিতে অক্ষত মমি পাওয়া গেছে, যা ভালোভাবে কাপড় দিয়ে মোড়ানো। অন্তত ৪০টি কফিনে স্বর্ণের প্রলেপ দেওয়া বলে জানা গেছে। গবেষণার জন্য কফিন ও মমিগুলো এক্স-রে ল্যাবে পাঠানো হয়েছে।

মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্বমন্ত্রী খালেদ এল-আনানি বলেন, ‘উদ্ধারকৃত কফিনগুলো পলিমেইক শাসনামলের। তারা ৩২০ খ্রিস্টপূর্ব থেকে ৩০ খ্রিস্টপূর্ব পর্যন্ত প্রায় ৩০০ বছর প্রাচীন মিসর শাসন করেছে।’

খালেদ বলেন, ‘সাক্কারা নেক্রোপলিসের কবরস্থানে আরো একটি আবিষ্কার হয়েছে। বছরের শেষ দিকে সেটা হয়তো সবাইকে জানানো হতে পারে।’

উদ্ধারকৃত মমি ও কফিন কায়রোর তিনটি জাদুঘরে প্রদর্শন করা হবে বলে মন্ত্রী জানান। মিসরের বিখ্যাত গ্র্যান্ড জাদুঘর এর মধ্যে একটি।

এর আগে অক্টোবরের শুরুতে সাক্কারায় আড়াই হাজারের বছরের পুরোনো কয়েক ডজন মমি এবং পাথরের তৈরি ৫৯টি কফিনের সন্ধান পাওয়ার কথা জানিয়েছিলেন মিসরীয় কর্তৃপক্ষ।