বেসামরিক সরকার গঠন

মিয়ানমারে জান্তার বিরুদ্ধে ক্ষমতাচ্যুত নেতাদের লড়াইয়ের ডাক

Looks like you've blocked notifications!
মিয়ানমারে চলছে জান্তাবিরোধী বিক্ষোভ। ছবি : সংগৃহীত

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে পাল্টা সরকার গঠন করেছেন গণতন্ত্রপন্থি ক্ষমতাচ্যুত সংসদ সদস্যেরা। সামরিক সরকারের বিরুদ্ধে ঘোষিত এই বেসামরিক সরকারের ভারপ্রাপ্ত নেতা হিসেবে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) জ্যেষ্ঠ নেতা মান উইন খাইংয়ের নাম ঘোষণা করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থান ও জান্তা সরকারের ক্ষমতা দখলের পর থেকে মান উইন খাইংসহ অং সান সুচির দল এনএলডির জ্যেষ্ঠ নেতারা আত্মগোপনে রয়েছেন। গতকাল শনিবার সরকার গঠনের পরই মান উইন খাইং তাঁর ফেসবুক পেজ থেকে প্রথমবারের মতো দেশবাসীর উদ্দেশে বার্তা দিয়েছেন। তিনি লিখেছেন, দেশ এখন সবচেয়ে অন্ধকার সময় পার করছে, যদিও ভোরের আলো সন্নিকটে।

এনএলডির এই জ্যেষ্ঠা নেতা জান্তা সরকারের বিরুদ্ধে বিদ্রোহ আর বিপ্লবের আহ্বান জানিয়েছেন। এদিকে, শনিবার দেশটির গুরুত্বপূর্ণ শহর মান্ডালয়ে গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের মিছিলে মিয়ানমার পুলিশের গুলিতে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে।

এদিকে গতকাল বিকেলে জান্তা সরকার পরিচালিত মিডিয়া এমআরটিভি গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীদের ‘অপরাধী’ বলে আখ্যা দিয়েছে।

মিয়ানমারের সামরিক বাহিনীর নেতৃত্বে গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকে দেশটিতে চলছে জান্তাবিরোধী বিক্ষোভ। সেনা অভ্যুত্থানের অবসান এবং দেশটির নেত্রী অং সান সু চিসহ সামরিক বাহিনীর হাতে আটক রাজনৈতিক নেতাদের মুক্তির দাবিতে দেশটিতে বিক্ষোভ চলছে।

চলমান বিক্ষোভের সবচেয়ে রক্তক্ষয়ী দিন ছিল গত ৩ মার্চ। মিয়ানমারের বিভিন্ন নগর ও শহরে সেদিন ৩৮ জন বিক্ষোভকারী নিহত হন।