মুখোমুখি অবস্থানে ভারত ও চীন সেনা, লাদাখ সীমান্তে আবারও উত্তেজনা

Looks like you've blocked notifications!
ভারত ও চীন সেনাদের মুখোমুখি অবস্থানে লাদাখ সীমান্তে নতুন করে উত্তেজনা সৃষ্টি হয়েছে। ছবি : সংগৃহীত

ভারত ও চীন সেনাদের মুখোমুখি অবস্থানে লাদাখ সীমান্তে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। এ ছাড়া ভারতীয় স্পেশাল ফোর্সের এক সদস্যের মৃত্যুর খবর দিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

চলতি সপ্তাহের শনিবার রাত থেকে লাদাখ সীমান্তে ভারত ও চীনা সেনাদের মধ্যে উত্তেজনা চলছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ বুধবার জানায়, সীমান্ত পরিস্থিতি নিয়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও সেনাপ্রধান এম এম নরবণে। পরে পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর চীনের বিরুদ্ধে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের অভিযোগ এনেছেন।

এদিকে, লাদাখ সীমান্ত উত্তেজনা নিরসনে শান্তিপূর্ণ সমাধান চেয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলছে, পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

লাদাখ সীমান্তে গত সোমবার ভারতীয় সেনার ওপর হামলা চালায় চীনা সেনা। শান্তি আলোচনার মাঝেই এ কাণ্ড ঘটায় তারা। এরপর প্যাঙ্গং লেকের দক্ষিণেও তারা হামলা করেছে বলে জানায় ভারত। অবশ্য ভারতীয় সেনারা চীনা আগ্রাসনের সে চেষ্টা রুখে দিয়েছে বলে দাবি করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার সন্ধ্যাবেলা জানানো হয়, শান্তি আলোচনার মাঝেই চীনকে আগ্রাসী পদক্ষেপ নিতে দেখা গেছে। এখনো দুদেশের সেনাবাহিনীর উচ্চপর্যায় ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। তাই ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর যেন নিজেদের সেনার গতিবিধি নিয়ন্ত্রণ করে চীন।