যুক্তরাজ্যে খুলছে মসজিদসহ সব উপাসনালয়, থাকছে বিশেষ নির্দেশনা

Looks like you've blocked notifications!

লকডাউনে বন্ধ থাকার পর যুক্তরাজ্যের মসজিদ, গির্জাসহ অন্যান্য উপাসনালয়গুলো আগামীকাল শনিবার থেকে পুনরায় খোলার অনুমতি পাচ্ছে।

তবে উপাসনালয়গুলো চালু হলেও সব ধর্মের প্রার্থনাকারীরাই আগের সময়ের চেয়ে বেশকিছু পরিবর্তন দেখতে পাবেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

উপাসনালয় খোলার ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে বেশকিছু নির্দেশনা জারি করা হয়েছে। এ নির্দেশনায় বলা হয়েছে, যুক্তরাজ্যজুড়ে মসজিদ, গির্জা, সিনাগগ, মন্দির বা প্রার্থনাকক্ষে একসঙ্গে ৩০ জনের বেশি প্রার্থনার জন্য জড়ো হওয়ার অনুমতি দেওয়া হবে না।

এদিকে মুসলিম কাউনন্সিল অব ব্রিটেন (এমসিবি) এখনই দ্রুত স্বাভাবিক নিয়মে মসজিদ খুলে দেওয়ার বিপক্ষে। এমসিবি জানিয়েছে, তাঁরা মুসল্লিদের পরামর্শ দিয়েছেন তাঁরা যেন আগে যেভাবে মসজিদে নামাজ পড়তে আসতেন, সে স্বাভাবিক নিয়ম এখনই অনুসরণ না করেন। এর কারণ হিসেবে তাঁরা বলছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্তদের মধ্যে মুসলিমরা অন্যতম।

এমসিবির মহাসচিব হারুন খান বলেন, ‘তাড়াহুড়ো করে মসজিদ খোলা যাবে না। যখন মনে হবে মসজিদ খোলা নিরাপদ, তখনই সে পদক্ষেপ নিতে হবে।’

তবে মসজিদ খুললেও মুসল্লিদের মাস্ক পরে নিজ নিজ জায়নামাজ, কোরআন ও পুনর্ব্যবহারযোগ্য জুতার ব্যাগ সঙ্গে নিয়ে আসতে বলেছে এমসিবি কর্তৃপক্ষ।

এ ছাড়া মুসল্লিদের সামাজিক দূরত্ব মেনে তিন ফুট বা সম্ভব হলে ছয় ফুট দূরত্ব বজায় রেখে নামাজ আদায় করতে বলা হয়েছে। সেইসঙ্গে সরকারি নির্দেশনা অনুযায়ী, সর্বাধিক ৩০ জনের বেশি মুসল্লি যেন মসজিদে ভিড় না করেন, কর্তৃপক্ষকে সবসময় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে। একই নির্দেশনা সব ধর্মের উপাসনালের জন্যই প্রযোজ্য হবে।