যুক্তরাজ্যে লকডাউন তুলে নিতে ‘শর্তযুক্ত পরিকল্পনা’ দিলেন বরিস জনসন

Looks like you've blocked notifications!

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে যুক্তরাজ্যে চলমান লকডাউন শিথিলের লক্ষ্যে ‘শর্তযুক্ত পরিকল্পনা’ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় টেলিভিশনে দেওয়া ভাষণে পাঁচ স্তরের কোভিড-১৯ সতর্কতা জারি করেন বরিস। আগামী বুধবার থেকে বাইরে যেতে পারবেন ব্রিটিশরা। সমুদ্রসৈকত ও পার্কে যেতে পারবেন, তবে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।

ভাষণে বরিস জনসন বলেন, যাঁদের কাজ ঘরে বসে করার উপায় নেই, তাঁরা সামাজিক দূরত্ব মেনে কাজে যোগ দিতে পারবেন। তিনি বলেন, পাঁচ স্তরের কোভিড-১৯ অ্যালার্ট সিস্টেমে দেখা হবে কত তাড়াতাড়ি লকডাউন থেকে বের হয়ে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনা যায়। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

আগামী ১ জুন থেকে প্রাথমিকভাবে কিছু শিক্ষার্থীকে স্কুলে যেতে অনুমতি দেওয়ার আশাবাদ ব্যক্ত করেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী।

জাতির উদ্দেশে ভাষণে জনসন বলেন, এবার কিছু দোকানপাট খোলা হচ্ছে। তবে অবশ্যই তা বিজ্ঞানভিত্তিক উপায় মেনে। আর পরবর্তী সময়ে বেশ কিছু সেবামূলক ব্যবসা প্রতিষ্ঠানও খুলে দেওয়া হবে। আক্রান্ত ও মৃত্যুসংখ্যা যদি সেই সিগন্যাল দেয়, তবেই এটা করা হবে। সেটা ১ জুলাইয়ের আগে নয়।

এসব পদক্ষেপকে সমাজে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার রোডম্যাপের প্রাথমিক নকশা হিসেবে উল্লেখ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘বিষয়টি এমন নয় যে এ সপ্তাহে লকডাউন তুলে নেওয়া হচ্ছে। আমরা আসলে খুব সতর্কতার সঙ্গে প্রাথমিক উদ্যোগ নিচ্ছি।’

সোমবার এ পরিকল্পনার বিস্তারিত প্রকাশ করা হবে বলে জানানো হয়। এ ছাড়া লকডাউনের নিয়ম না মানলে জরিমানার পরিমাণও বাড়ানোর ঘোষণা দেন নিজেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হওয়া যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন।

এ পর্যন্ত যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে দুই লাখ ১৯ হাজার ১৮৩ জন। আর এর মধ্যে মারা গেছে ৩১ হাজার ৮৫৫ জন।