জরিপে অধিকাংশ নারীর মত

যুক্তরাজ্যে সমঅধিকারের অবনতি, ফিরে যাচ্ছে ৭০-এর দশকে

Looks like you've blocked notifications!
যুক্তরাজ্যের বেলফাস্টের গ্রেট ভিক্টোরিয়া স্ট্রিটের একটি ভাস্কর্য। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের ঘরে বাইরে নারী-পুরুষের সমঅধিকারের অবস্থা দিন দিন খারাপ হয়ে ১৯৭০-এর দশকে ফিরে যাচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন নারীরা। সাম্প্রতিক একটি বিশেষ জরিপে এমন তথ্য উঠে এসেছে। যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ কথা জানায়।

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে যুক্তরাজ্যের মামসনেট অনলাইন জরিপে দেখা যায়, সন্তানদের ঘরোয়া শিক্ষণ ও গৃহস্থালির কাজ-কারবার সেরে দেশটির নারীদের অনেকে কর্মক্ষেত্রে নিগৃহীত হচ্ছেন। চাকরিচ্যুতি ও বাধ্যতামূলক ছুটির সম্মুখীনও হতে হচ্ছে।  

মহামারি করোনাভাইরাসের সময়ে নারীদের সামাজিক অধিকার অবস্থার অবনতি ঘটেছে বলেও জরিপে জানা গেছে।

তিন-চতুর্থাংশ নারী বলেছেন, লকডাউন চলাকালে তাদের স্বামী বা সঙ্গীদের কাজকর্ম অনেক সহজ হয়ে গিয়েছিল। জরিপে অংশ নেওয়া পাঁচজনের একজন মা বলেছেন, করোনাকালে বাসায় কাজের চাপ থাকায় অফিসে কর্মঘণ্টা কমিয়ে নিতে হয়েছিল তাদের।

এ ছাড়া যুক্তরাজ্যের এক-তৃতীয়াংশ নারী জানিয়েছেন, তাদের কর্মজীবন যতটা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের স্বামী বা সঙ্গীর বেলায় ততটা ঘটেনি।

মামসনেটের প্রতিষ্ঠাতা জাস্টিন রবার্টস গার্ডিয়ানকে বলেছেন, ‘জরিপে মহামারির সময় পুরুষের তুলনায় নারীর সমঅধিকারের অবস্থা কতটা বাজে হয়েছে তার বাস্তব চিত্র ফুটে উঠেছে। নারীরা সত্যিকার অর্থেই তালমেলাতে হিমশিম খাচ্ছে।’

ঘরোয়া কাজের মধ্যে নারী কোন কাজগুলো বেশি করছে, কী পরিমাণে করছে তা-ও জানা গেছে এই জরিপে। জরিপে অংশ নেওয়াদের ৭৩ শতাংশ নারী জানিয়েছেন, মহামারিকালে পরিবারের সদস্যদের কাপড় পরিস্কারের পুরো অথবা প্রায় পুরোটাই করেছেন তারা। ৬২ শতাংশ বলেছেন, খাদ্য-খাবার কেনাকাটার সব সারতে হয়েছে তাদের। আর ৬১ শতাংশ জানিয়েছেন, মোছামুছি ও পরিচ্ছন্নতামূলক কাজের পুরোটা করেছেন তারা।

তবে আশার কথা হলো, মহামারিকালে পারিবারিক সম্পর্ক বেড়েছে বলে জানিয়েছেন ৬৩ শতাংশ নারী।