যুক্তরাষ্ট্রে ইনজেকশন দিয়ে খুনির মৃত্যুদণ্ড কার্যকর

Looks like you've blocked notifications!
আর্নেস্ট জনসন। ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে আর্নেস্ট জনসন নামে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির শরীরে প্রাণঘাতী ইনজেকশন পুশ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ১৯৯৪ সালে ডাকাতিকালে একটি দোকানের তিন কর্মীকে হত্যা করেছিলেন জনসন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বুদ্ধিবৃত্তিক সমস্যার কথা উল্লেখ করে জনসনের অপরাধ ক্ষমার আবেদন জানিয়েছিলেন তার আইনজীবীরা। অঙ্গরাজ্যের সর্বোচ্চ আদালত সে আবেদনে সাড়া দেননি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার ৬১ বছর বয়সী আর্নেস্ট জনসনের শরীরে ইনজেকশন পুশ করে তার মৃত্যু নিশ্চিত করা হয়। প্রথমে আদালত তাকে গুলি করে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল। পরে জনসনের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে মৃত্যুদণ্ডের পদ্ধতি পরিবর্তনের আদেশ দেন আদালত।

জনসনের আইনজীবীরা আদালতে জানিয়েছিলেন, বেশ কয়েকটি আইকিউ পরীক্ষার ফল অনুযায়ী, আর্নেস্ট জনসন মৃত্যুদণ্ড পাওয়ার যোগ্য ব্যক্তি নন। তার আইকিউ লেভেল তৃতীয় শ্রেণির শিক্ষার্থীর সমান। এ ছাড়া জনসনের জন্মের আগে তার মা গর্ভবতী অবস্থায় ব্যাপক মাত্রায় মদ পান করায় জনসনের শারীরিক সমস্যা ছিল।

তা ছাড়া ২০০৮ সালে জনসনের মস্তিষ্কে অস্ত্রোপচারের মাধ্যমে একটি টিউমার অপসারণ করা হয়। এরপর থেকে তার মস্তিষ্ক পঞ্চম টিস্যুবিহীন রয়েছে।

মিসৌরি অঙ্গরাজ্যে ২০২০ সালের মে মাসের পর গতকাল মঙ্গলবার আর্নেস্ট জনসনের মৃত্যুদণ্ড মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এ নিয়ে ২০২১ সালে যুক্তরাষ্ট্রজুড়ে সাতজনের কার্যকর করা হলো।