স্বাস্থ্য কর্মকর্তাদের সতর্কবার্তা

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ‘অনিবার্য’

Looks like you've blocked notifications!

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী প্রাণঘাতী করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া ‘অনিবার্য’ বলে মার্কিনিদের সতর্কবার্তা দিয়েছেন দেশটির শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রে ৫৩ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এমন পরিস্থিতিতে কংগ্রেসকে জরুরি ভিত্তিতে শতকোটি মার্কিন ডলার বরাদ্দ দেওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, পরিস্থিতি ‘ভালোভাবে নিয়ন্ত্রণে আছে’।

এদিকে করোনাভাইরাস আতঙ্কে বিশ্বজুড়ে শেয়ারবাজারে দ্বিতীয় দিনের মতো সূচকে পতন দেখা গেছে।

চীন থেকে উৎপন্ন হওয়া সংক্রামক করোনাভাইরাসে বিশ্বজুড়ে দুই হাজার ৭০০ জনের বেশি প্রাণ হারিয়েছেন। ভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৮০ হাজার মানুষ।

চীনের বাইরে ইরান, দক্ষিণ কোরিয়া ও ইতালিতে বড় আকারে করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। এমন পরিপ্রেক্ষিতে করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।

লাতিন আমেরিকা বা দক্ষিণ আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলে প্রথম কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। একষট্টি বছর বয়সী ওই ব্যক্তি সম্প্রতি ইতালি থেকে দেশে ফিরেছিলেন। আক্রান্ত ব্যক্তির আরো বিশদ স্বাস্থ্য পরীক্ষা করা হবে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) বিশেষজ্ঞরা স্থানীয় সময় গতকাল মঙ্গলবার মার্কিনিদের আসন্ন করোনাভাইরাস প্রকোপের বিষয়ে সতর্কবার্তা দেন।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর ইমুনাইজেশান অ্যান্ড রেসপিরেটরির ডা. ন্যান্সি মেশনিয়ার গতকাল মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ‘আমরা আমেরিকার জনগণকে সম্ভাব্য খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার আহ্বান জানাচ্ছি।’

ডা. ন্যান্সি মেশনিয়ার আরো বলেন, ‘পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে (করোনাভাইরাস) এ দেশে ছড়াবে কি না, এখন আর সে প্রশ্ন নয়। এখন প্রশ্ন হলো, কখন ভাইরাসটি ছড়িয়ে পড়বে।’

‘দৈনন্দিন জীবনযাপন নষ্ট করার ক্ষেত্রে (করোনাভাইরাসের প্রভাবটা) হতে পারে গুরুতর,’ যোগ করেন ডা. ন্যান্সি।