যুক্তরাষ্ট্রে ছড়াচ্ছে করোনার ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’, বাড়ছে উদ্বেগ

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রে করোনার ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ বা ভারতীয় ধরন দ্রুত ছড়াচ্ছে বলে জানিয়েছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রে করোনার ‘ডেল্টা ভ্যারিয়েন্ট’ বা ভারতীয় ধরন দ্রুত ছড়াচ্ছে বলে জানিয়েছে সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি)। এটিকে মার্কিন বিজ্ঞানীরা ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগের ভ্যারিয়েন্ট বলে আখ্যা দিয়েছেন। এর আগে ১০ মে ডেল্টাকে উদ্বেগের ভ্যারিয়েন্ট হিসেবে শ্রেণিভুক্ত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিজ্ঞানীরা কোভিড-১৯-এর ডেল্টা ভ্যারিয়েন্টটি উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছেন, কারণ ডেল্টা ভ্যারিয়েন্ট টিকা গ্রহণকারীদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। একই সঙ্গে এখন পর্যন্ত যেসব নাগরিককে টিকা দেওয়া হয়নি তাদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সিডিসি।

এদিকে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, খুব অল্প সময়ের মধ্যেই এটি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকা অন্যান্য ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যেতে পারে।

ডেল্টা ভ্যারিয়েন্ট ভারতে প্রথম শনাক্ত হয়। এটি বি.১.৬১৭.২ হিসেবে পরিচিত। ডেল্টা ভ্যারিয়েন্ট কোভিড-১৯ ও আলফা ভ্যারিয়েন্ট উভয়ের চেয়ে বেশি সংক্রমণযোগ্য বলে মনে করা হয়। আলফা ভ্যারিয়েন্ট প্রথমে যুক্তরাজ্যে চিহ্নিত করা হয়েছিল। খবর সিএনএন ও দ্য গার্ডিয়ানের।

ডেল্টা ধরন নিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকরা শঙ্কায় রয়েছে। গত কয়েক দিনে করোনায় শনাক্ত ও মৃত্যুহার কমে এলেও ডেল্টার কারণে এ সংখ্যাটি আবারও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মলিকুলার মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি বিভাগের অধ্যাপক এবং ভাইরাসগুলো কীভাবে শ্বাসযন্ত্রের ব্যবস্থার সঙ্গে যোগাযোগ করে তার বিশেষজ্ঞ অ্যান্ড্রু পেকোস বলেন, ‘গবেষণার জন্য আমরা ডেল্টাকে আমাদের তালিকার শীর্ষে রেখেছি।’

যুক্তরাজ্যের বাইরে থেকে পাওয়া তথ্যে দেখা গেছে যে, ডেল্টা ভ্যারিয়েন্টটি কত দ্রুত প্রভাবশালী ভ্যারিয়েন্টে পরিণত হয়েছে। প্রমাণ রয়েছে যে, এটি আলফা ভ্যারিয়েন্টের চেয়ে আরও বেশি সংক্রমণযোগ্য, যা আমরা এরই মধ্যে ভেবেছিলাম যে মূল করোনার চেয়ে এটি বেশি সংক্রামক হবে, বলেন অ্যান্ড্রু পেকোস।

এদিকে ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভ্যালুয়েশনের হেলথ মেট্রিকস সায়েন্সের অধ্যাপক থিও ভোস বলেছেন, যুক্তরাষ্ট্র ডেল্টা প্রাদুর্ভাবের ঝুঁকিতে পড়েছে। কারণ এখানে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মাস্ক পরাসহ অন্যান্য সুরক্ষা ব্যবস্থা মেনে চলায় অবহেলা আছে।

খাদ্য ও ওষুধ প্রশাসনের ডা. স্কট গটলিব এই মূল্যায়নের সঙ্গে একমত জানিয়েছেন। চলতি সপ্তাহের রোববার সিবিএসের ফেসবুক দ্য ন্যাশনালকে তিনি বলেছেন, ডেল্টা রূপটি সম্ভবত যুক্তরাষ্ট্রে প্রভাবশালী ভ্যারিয়েন্টে পরিণত হবে। দেশের যেসব অঞ্চলে টিকা দেওয়া হয়নি সেসব অঞ্চলে এর প্রকোপ বাড়তে পারে।