যুক্তরাষ্ট্র থেকে ২৩ বিলিয়ন ডলারের অস্ত্র ক্রয়চুক্তির আলোচনা স্থগিত আরব আমিরাতের

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের তৈরি আধুনিক যুদ্ধবিমান এফ-থার্টিফাইভ। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সঙ্গে ২৩ বিলিয়ন অর্থাৎ দুই হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের সমরাস্ত্র এবং আধুনিক যুদ্ধবিমান কেনার চুক্তি নিয়ে আলোচনা স্থগিত করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ সপ্তাহেই যুক্তরাষ্ট্রে এ আলোচনার নির্ধারিত বৈঠক হওয়ার কথা ছিল। গতকাল মঙ্গলবার ওয়াশিংটনে আরব আমিরাতের রাষ্ট্রদূত তা স্থগিতের বিষয়টি মার্কিন কর্তৃপক্ষকে জানিয়েছে।

সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) বলছে, পেন্টাগনের সঙ্গে অস্ত্র ক্রয় সংক্রান্ত নির্ধারিত বৈঠক স্থগিত করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। তবে, ভবিষ্যতে প্রতিরক্ষা খাতের উন্নয়নে এফ-থার্টিফাইভ যুদ্ধবিমান কেনার আলোচনা করা যেতে পারে।

২০২০ সালে শুরুর দিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরব আমিরাতের সঙ্গে ২৩ বিলিয়ন ডলারের অস্ত্রচুক্তির বিষয়টি ঘোষণা করেন। চুক্তির আলোচনায় যুক্তরাষ্ট্র থেকে ৫০টি এফ-থার্টিফাইভসহ অন্যান্য অস্ত্র কেনার কথা ছিল আরব আমিরাতের।

চুক্তির আলোচনা স্থগিতের বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বলছে, চীন-মার্কিন দ্বন্দ্ব বাড়তে থাকায় এ চুক্তির আলোচনা স্থগিত করে থাকতে পারে সংযুক্ত আরব আমিরাত।