যেখানে সমাহিত করা হবে রানি এলিজাবেথকে

Looks like you've blocked notifications!
সদ্যপ্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি : রয়টার্স

দ্রুত পরিবর্তনশীল বিশ্বে যখন ব্রিটেনের প্রভাব ক্রমশ কমেছে, সমাজে আমূল পরিবর্তন এসেছে, রাজতন্ত্র প্রশ্নবিদ্ধ হয়েছে, তখনও অনেকের কাছে রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন একজন ধ্রুবতারা। উত্তাল নানা সময়ের মধ্যেও ব্রিটেনের রাজতন্ত্রকে তিনি যেভাবে টিকিয়ে রেখেছেন তা বিশেষভাবে স্মরণীয়।

তাঁর মৃত্যুর মধ্য দিয়ে একটি যুগের অবসান হয়েছে। তিনি বিশ্বে ব্রিটিশ সাম্রাজ্যের প্রভাব কমতে দেখার পাশাপাশি সমাজে অনেক পরিবর্তনও দেখেছেন।

সবচেয়ে বেশি সময় ধরে যুক্তরাজ্য শাসন করা রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে বৃহস্পতিবার মারা গেছেন।

ধারণা করা হচ্ছে রানিকে উইন্ডসর ক্যাসেলের মাঠে সেন্ট জর্জ চ্যাপেলে ব্যক্তিগত সমাধিতে সমাহিত করা হবে। সেখানেই তিনি শেষ অনেকগুলো বছর কাটিয়েছিলেন।

বাবা রাজা ষষ্ঠ জর্জ, বোন প্রিন্সেস মার্গারেট ও স্বামী প্রিন্স ফিলিপের পাশে এলিজাবেথকে সমাহিত করা হবে।

এদিকে ১০ দিন পর লন্ডনে রানির শেষকৃত্য রাষ্ট্রীয় মর্যাদায় অনুষ্ঠিত হবে। আগামী ১০ দিন লন্ডন, এডিনবরা, কার্ডিফ ও বেলফাস্টে বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করা হবে।

বৃহস্পতিবার রানির মৃত্যুর ঘোষণা দেওয়ার পর প্যালেসের পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় প্যালেসর বাইরের চত্বরে শত শত মানুষকে শোক প্রকাশ করতে দেখা যায়। দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রানিকে শ্রদ্ধা জানাতে ছুটে আসেন অনেকেই।

রানি দ্বিতীয় এলিজাবেথ বেশ কিছুদিন ধরে বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তাঁর সমস্যা হচ্ছিল। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থানকালে বৃহস্পতিবার বিকেলে তিনি মারা যান বলে ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস। মৃত্যুর খবর শুনে ক্যাসলের বাইরে ফুল দিয়ে রানিকে শ্রদ্ধা জানাতে আসেন সাধারণ মানুষ।