যে কারণে ইসলামাবাদের কনস্যুলার বন্ধ করেছে চীন

Looks like you've blocked notifications!
চীন ও পাকিস্তানের পতাকা। ছবি : রয়টার্স

সাময়িকভাবে পাকিস্তানের ইসলামাবাদ কনস্যুলার বন্ধ করেছে চীন। প্রযুক্তিগত কারণ দেখিয়ে এমনটি করেছে তারা। তবে, কয়েকদিন আগে ‘নিরাপত্তা’ ইস্যুতে পাকিস্তানে অবস্থান করা চীনা নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছিল বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশটির প্রশাসন। খবর এনডিটিভির।

কনস্যুলারের কার্যক্রম বন্ধ করা নিয়ে নিজেদের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি দিয়েছে চীনা দূতাবাস। এতে প্রযুক্তিগত সমস্যার কথা বলা হয়েছে। এমনকি কবে নাগাদ দূতাবাসের কার্যক্রম শুরু করা হবে সেই বিষয়ে কিছুই জানানো হয়নি।

ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘প্রযুক্তিগত কারণে আগামী নোটিশ না দেওয়া পর্যন্ত ইসলামাবাদের চীনা কনস্যুলার ১৩ ফেব্রুয়ারি থেকে বন্ধ থাকবে।’

এনডিটিভি বলছে, গত সপ্তাহে পাকিস্তানে অবস্থান করা চীনা নাগরিকদের সতর্ক করে দেশটির সরকার। তাদের মতে, পাকিস্তানের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে।

গত বছরের শেষের দিক থেকে পাকিস্তানে জঙ্গি হামলা বেড়েছে। পাকিস্তানি তালেবান জঙ্গিগোষ্ঠীর সঙ্গে দেশটির সরকারের চুক্তি প্রত্যাহারের পর থেকেই এমনটি হচ্ছে।

ভারতীয় সংবাদ মাধ্যমটি বলছে, পাকিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশীদার চীন। তবে দেশটির বিভিন্ন জঙ্গিগোষ্ঠী চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে (সিপিইসি) কাজ করা চীনা নাগরিকদের প্রায়শই আক্রমণ করেছে।

গত এপ্রিলে করাচিতে এক নারীর আত্মঘাতী বোমা হামলায় তিন চীনা শিক্ষক মারা যান। এতে স্থানীয় এক ট্যাক্সি চালকও নিহত হন। মূলত, সম্পর্ক দুর্বল করতেই জঙ্গিরা এমনটি করছে।