রাখাইনে বিমান হামলা চালিয়ে শিশু ও গ্রামবাসী হত্যা

Looks like you've blocked notifications!

মিয়ানমারের সামরিক বাহিনী দেশটির পশ্চিম রাখাইন ও চিন প্রদেশে বিমান হামলা চালিয়ে শিশুসহ অনেক বেসামরিক নাগরিক হত্যা করেছে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সেখানে যুদ্ধপরাধের তদন্ত চালানোর জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানায় অ্যামনেস্টি।

সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, আজ বুধবার এ সংক্রান্ত একটি প্রতিবেদনে এসব তথ্য দিয়েছে অ্যামনেস্টি। সংস্থাটি বলছে, চলতি বছরের মার্চ এবং এপ্রিলে এই হামলার ঘটনা ঘটে।

অ্যামনেস্টি দাবি করেছে, তারা পশ্চিম রাখাইন ও চিন প্রদেশ থেকে যে নতুন তথ্য সংগ্রহ করেছে তাতে দেখা গেছে, বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী দমনে নিরীহ গ্রামবাসীর ওপর এই হামলা চালায় মিয়ানমারের সেনাবাহিনী, যারা তাতমাদাও হিসেবেও পরিচিত।

অ্যামনেস্টির প্রতিবেদনে বলা হয়, চিন প্রদেশের বেশ কয়েকটি গ্রামে বোমা হামলা চালানো হয়, এতে ১২ জনের বেশি বেসামরিক লোক নিহত হয়।

মার্চের মাঝামাঝি সময়ে পালেতওয়া উপশহরে এক প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার নেয় সংস্থাটি। ওই ব্যক্তি জানান, মিয়ানমার সামরিক বাহিনীর ফেলা বোমায়, তার চাচা, তার ভাই এবং ভাইয়ের ১৬ বছর বয়সী এক বন্ধু নিহত হয়। 

একই এলাকার আরেক পরিবারের দুই ব্যক্তি জানান, বোমা হামলায় সাত বছরের এক শিশুসহ পরিবারটির নয়জন নিহত হয়। শিশুটির বাবা অ্যামনেস্টিকে বলেন, ‘আমার পরিবার ধ্বংস হয়ে গেছে।’

এপ্রিলে পালেতওয়ায় আরেকটি বিমান হামলায় সাতজন বেসামরিক লোককে হত্যা করে মিয়ানমারের সামরিক বাহিনী। প্রত্যক্ষদর্শী এক কৃষক জানান, ওই ঘটনায় আরো আটজন আহত হয়।