রানির কফিনযাত্রায় অংশ নিতে স্কটল্যান্ড যাবেন রাজা চার্লস

Looks like you've blocked notifications!
ব্রিটেনের সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনটি এখন তাঁর স্কটল্যান্ডের একটি প্রাসাদে রয়েছে। ছবি : রয়টার্স

ব্রিটেনের সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের কফিনটি এখন তাঁর স্কটল্যান্ডের একটি প্রাসাদে রয়েছে। সেখান থেকে কফিনটি ঐতিহাসিক সেন্ট জাইলস ক্যাথেড্রালে নিয়ে যাওয়া হবে। রানির সেই কফিনযাত্রায় অংশ নিতে আজ সোমবার স্কটল্যান্ডের এডিনবরায় যাবেন রাজা তৃতীয় চার্লস। সেখানে তাঁর ভাই বোনেরাও অংশ নেবেন। বার্তা সংস্থা রয়টার্স ও বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নতুন রাজা তৃতীয় চার্লস কফিনযাত্রায় অংশ নেওয়ার পাশাপাশি প্রার্থনায় অংশ নেবেন। সেখানে রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্যরাও থাকবেন। এরপর রাজা চার্লস মঙ্গলবারে লন্ডনে ফিরে আসবেন।

গত বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্কটল্যান্ডের বালমোরালে ৯৬ বছর বয়সে মারা গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তিনি দীর্ঘ ৭০ বছর ব্রিটিশ রাজ সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।

রোববারে রানির কফিনে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বালমোরাল থেকে তাঁর কফিনবাহী গাড়িটি স্কটল্যান্ডের গ্রাম ও ছোট শহরের মধ্য দিয়ে ছয় ঘণ্টার পথ পাড়ি দিয়ে এডিনবরায় পৌঁছায়।

কফিনবাহী শবযানটি যখন গ্রাম ও শহরের ভেতর দিয়ে যাচ্ছিল তখন হাজার হাজার ভক্ত রানিকে শ্রদ্ধা জানাতে পথের দুপাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিলেন। অনেক ভক্ত ও শুভানুধ্যায়ী এডিনবরাও জড়ো হয়েছেন।

২৪ বছর বয়সি রাচেল লিন্ডসে বলেছেন, ‘এটি খুবই দুঃখজনক। এমন একটি দুঃখজনক ঘটনা ঘটবে, তা আমি আশা করিনি। আমি ভেবেছিলাম, তিনি চিরকাল বেঁচে থাকবেন।’

আজ স্কটল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করার আগে ৭৩ বছর বয়সি রাজা তৃতীয় চার্লস আরেকটি ঐতিহ্যবাহী অনুষ্ঠানে যোগ দিতে ব্রিটিশ পার্লামেন্টে যাবেন। রানির মৃত্যুর পর রাজা চার্লস স্বয়ংক্রিয়ভাবে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জ্যামাইকা, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনিসহ ১৪টি রাজ্যের রাজা হয়েছেন।

ওয়েস্টমিনস্টার হলে উচ্চ কক্ষ ও নিম্ন কক্ষের আইনপ্রণেতারা রানির মৃত্যুতে আজ আনুষ্ঠানিকভাবে শোক প্রকাশ করবেন। এরপর রাজা একটি সংক্ষিপ্ত প্রতিক্রিয়া জানাবেন। এরপর তিনি তাঁর বোন অ্যান, ভাই অ্যান্ডু ও অ্যাডওয়ার্ড এবং স্ত্রী ক্যামিলার সঙ্গে আকাশপথে এডিনবার্গে যাবেন।