রানি এলিজাবেথ করোনায় আক্রান্ত

Looks like you've blocked notifications!
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ছবি : সংগৃহীত

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৫) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি মৃদু উপসর্গে ভুগছেন।

রোববার বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

বাকিংহাম প্যালেসের বিবৃতিতে বলা হয়, ‘তিনি করোনার চিকিৎসা সেবা নেবেন এবং উপযুক্ত সব নির্দেশিকা অনুসরণ করবেন।’

এর আগে, চলতি মাসের শুরুর দিকে দ্বিতীয় বারের মতো করোনাভাইরাসে আক্রান্ত হন ব্রিটিশ রাজ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস (৭৩)। প্যালেসের একটি সূত্র বলেছে, করোনায় আক্রান্ত হওয়ার কয়েক দিন আগে রানির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি।

বিশ্বের সবচেয়ে বয়স্ক এবং দীর্ঘসময় ধরে রাজ সিংহাসনে থাকা ব্রিটিশ রানির শারীরিক অবস্থা নিয়ে আলোচনা শুরু হয় গত বছরের অক্টোবরে অজ্ঞাত অসুস্থতায় হাসপাতালে এক রাত কাটানোর পর। পরে হাসপাতালের চিকিৎসকরা ব্রিটিশ এই রানিকে বিশ্রামের পরামর্শ দেন।

ব্রিটিশ রানিই প্রথম; যিনি ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে প্ল্যাটিনাম জুবিলি উদযাপন করছেন। গত ৬ ফেব্রুয়ারি তার ক্ষমতায় আরোহণের সাত দশক পূর্তি হয়েছে। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর মাত্র ২৫ বছর বয়সে এলিজাবেথের রাজত্বের শুরু হয়েছিল।

গত ৬ ফেব্রুয়ারি রাজ সিংহাসনে সাত দশক পূর্তির দিনে দেওয়া এক ভাষণে রানি বলেছিলেন, ৭০ বছর পর প্রথম সেই দিনটির কথা তিনি আজও স্মরণ করেন। ওই দিনটি মনে আছে ‌‘আমার বাবা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর জন্য যতটা, আমার রাজত্বের শুরুর জন্যও ততটা।’

ডিউক অব এডিনবার্গ ও রানির স্বামী প্রিন্স ফিলিপ গত বছর মারা যান। আর ব্রিটিশ এই রানির রাজত্বের সময়কালে ব্রিটেনে ১৪ জন প্রধানমন্ত্রী তাদের দায়িত্ব পালন করেছেন।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।