রাশিয়ায় শনাক্ত কোভিড রোগীর সংখ্যা এক কোটি

Looks like you've blocked notifications!
বিশ্বের পঞ্চম দেশ হিসেবে শনাক্ত করোনাভাইরাস রোগীর সংখ্যায় কোটির ঘর ছাড়িয়েছে রাশিয়া। ছবি : সংগৃহীত

বিশ্বের পঞ্চম দেশ হিসেবে শনাক্ত করোনাভাইরাস রোগীর সংখ্যায় কোটির ঘর ছাড়িয়েছে রাশিয়া।

রোববার রাশিয়া জানায়, এর আগের ২৪ ঘণ্টায় সেখানে ২৯ হাজার ৯২৯ জনের দেহে সংক্রমণ ধরা পড়েছে।

১৩ অক্টোবরের পর থেকে এটি একদিনে শনাক্ত রোগীর সর্বনিম্ন সংখ্যা হলেও এদের নিয়ে দেশটির মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা এক কোটি ১৬ হাজার ৮৯৬ জনে দাঁড়িয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনাক্ত রোগীর সংখ্যা কোটি ছাড়ালেও দেশটিজুড়ে ছড়িয়ে পড়া মহামারির সর্বশেষ ঢেউ গতি হারিয়েছে এবং মৃত্যুর সংখ্যাও হ্রাস পেয়েছে।

রয়টার্সের হিসাব অনুযায়ী, মহামারি শুরু হওয়ার পর থেকে রাশিয়ায় অক্টোবরে সবচেয়ে বেশি কোভিড রোগীর মৃত্যু হয়েছে। তারপর থেকে দৈনিক সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা, উভয়ই কমতে শুরু করে।

করোনাভাইরাসজনিত কারণে আরও ১১৩২ জনের মৃত্যু হয়েছে বলে রোববার জানিয়েছে রাশিয়া। এতে সরকারিভাবে রাশিয়ায় চলতি মহামারিতে মৃত্যুর সংখ্যা দুই লাখ ৮৯ হাজার ৪৮৩ জনে দাঁড়িয়েছে।

তবে রয়টার্সের নিজস্ব হিসাবে সংখ্যাটি আরও অনেক বেশি এবং ইতোমধ্যে তা পাঁচ লাখ ৭৮ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থাটি।

রাশিয়ার মোট জনসংখ্যা প্রায় ১৪ কোটি ৪০ লাখ।

এখন ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে ফের করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধির শঙ্কায় আছে দেশটি। অতি সংক্রামক ওমিক্রনের বিরুদ্ধে প্রস্তুতি নিতে নভেম্বরে সরকারকে ওষুধ ও অক্সিজেনের সরবরাহ এবং হাসপাতালের বেডের সংখ্যা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।